রোজা ঘিরে কিছু পণ্যের শুল্ক কমাতে প্রস্তাব করব : বাণিজ্যমন্ত্রী

রোজা ঘিরে কিছু পণ্যের শুল্ক কমাতে প্রস্তাব করব : বাণিজ্যমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: রোজায় প্রয়োজনীয় পণ্যের দাম স্বাভাবিক রাখতে কিছু পণ্যের শুল্ক কমানোর প্রস্তাব করার চিন্তা করা হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার রাজধানীর তেজগাঁওয়ের নাবিস্কো মোড়ে টিসিবির ফ্যামিলি স্মার্ট কার্ড বিতরণ ও ভর্তুকি মূল্যে পণ্য বিক্রয় কার্যক্রমের উদ্বোধনে এ তথ্য জানান তিনি।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ২৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবদুল্লাহ আল মঞ্জুর প্রমুখ উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, পণ্য আমদানিতে আমরা শুল্ক কমাতে পারি না। আমরা প্রস্তাব করতে পারি। রমজানের প্রয়োজনীয় কয়েকটি পণ্যের দাম স্বাভাবিক রাখতে শুল্ক কমানোর জন্য আমরা প্রস্তাব করার চিন্তা করছি।

বাজারে আলুর দাম কমেছে দাবি করে টিপু মুনশি বলেন, রাজধানীতে ৪০ থেকে ৪৫ টাকায় আলু বিক্রি হচ্ছে। মফস্বলে ৩৫ থেকে ৩৭ টাকায় বিক্রি হচ্ছে। নতুন আলু বাজারে এসেছে। আগামী এক মাসের মধ্যে আলুর দাম স্বাভাবিক পর্যায়ে চলে আসবে।

জুনের মধ্যে দেশের এক কোটি মানুষের মধ্যে স্মার্ট কার্ড বিতরণ শেষ হবে। ডিসেম্বরের মধ্যে ২০ লাখ স্মার্ট কার্ড বিতরণ করা হয়ে যাবে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশের ১ কোটি মানুষের কাছে সুলভ মূল্যে খাদ্যদ্রব্য বিক্রি করা হচ্ছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে সাধারণ মানুষ যেন কষ্ট না করে, তাই স্মার্ট কার্ডের মাধ্যমে এসব পণ্য বিক্রি করা হচ্ছে।

ট্রাকের পণ্য না পেয়ে মানুষ ফিরে যাচ্ছে এমন প্রশ্নে বাণিজ্যমন্ত্রী বলেন, এখানে আমাদের কিছু সীমাবদ্ধতা আছে। যাদের কার্ড আছে তারা তো পাচ্ছেন। একটা ট্রাক থেকে ৩০০ জনকে পণ্য দেওয়া হয়। কিন্তু দেখা যায় সেখানে নির্ধারিত পণ্যের চাইতেও মানুষ বেশি থাকে। তারপরও আমরা ট্রাকের সংখ্যা আরও বাড়ানোর চেষ্টা করছি। যাতে সব মানুষকে পণ্য দেওয়া যায়।

এদিকে দেশব্যাপী এক কোটি কার্ডধারী নিম্ন আয়ের পরিবারের মধ্যে সুলভ মূল্যে খাদ্যদ্রব্য বিক্রি শুরু করেছে বাণিজ্য মন্ত্রণালয়। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে। প্রতি মাসের শুরুতেই এই কার্যক্রমের উদ্বোধন করা হয়। প্রতিবারের মতো ডিসেম্বরের টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম উদ্বোধন করেছেন বাণিজ্যমন্ত্রী।

সূত্র: যুগান্তর

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *