২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২২শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

রোহিঙ্গাদের চতুর্থ দলে ১ হাজার ৪৬৬ জন গেলেন ভাসানচরে

রোহিঙ্গাদের চতুর্থ দলে ১ হাজার ৪৬৬ জন গেলেন ভাসানচরে

পাথেয় টোয়েন্টিফের ডটকম :  বোট ক্লাব থেকে চারটি জাহাজে রওয়ানা হয়ে ভাসানচরে নতুন আবাসস্থলে গেছেন ১ হাজার ৪৬৬ জন রোহিঙ্গা শরসার্থী। শনিবার সকাল সাড়ে ৯টার দিকে যাত্রা শুরু করেন তারা। এদের মধ্যে গতকালের দুইজন রয়েছেন, যারা অসুস্থ থাকায় যেতে পারেননি। বন্দর জোনের উপ-পুলিশ কমিশনার মিলন মাহমুদ বলেন, সকাল সাড়ে ৯টার দিকে এক হাজার ৪৬৬ জন রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানো হয়েছে। ১ হাজার ৭৭৮ জন রোহিঙ্গা ভাসানচরে যান। এর আগে ২০২০ সালের ডিসেম্বর দুই দফায় ৩ হাজার ৪৪৬ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়।

মিয়ানমারে হত্যা ও নির্যাতনের মুখে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় ৮ লাখ রোহিঙ্গা। এর আগে আসে আরও কয়েক লাখ। বর্তমানে উখিয়া ও টেকনাফের ৩৪টি আশ্রয় শিবিরে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা সাড়ে ১১ লাখ।

মিয়ানমার থেকে বিতাড়িত এই রোহিঙ্গাদের আবার দেশে পাঠানোর জন্য বাংলাদেশ চেষ্টা চালিয়ে আসছে বহুদিন ধরেই। তারপরও তাদের মিয়ানমার ফেরত পাঠানো সম্ভব হয়নি। আন্তর্জাতিকভাবেও রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর বিষয়ে বারবার কথা হলেও দেশটির তরফ থেকে তাদের ফেরত নেওয়ার বিষয়ে কোনো ইঙ্গিত দেওয়া হয়নি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com