২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

রোহিঙ্গাদের সংঘর্ষ থামাতে গিয়ে ১২ পুলিশ সদস্য আহত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কক্সবাজারের টেকনাফে রেশন কার্ড নিয়ে নতুন ও পুরাতন রোহিঙ্গাদের সংঘর্ষ থামাতে গিয়ে আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) ১২ সদস্য আহত হয়েছেন। এ সময় সংঘর্ষে চার রোহিঙ্গা আহত হয়েছে। রবিবার (০১ আগস্ট) দুপুরে টেকনাফ নয়াপাড়া রোহিঙ্গা ক্যাম্পে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্র ও পুলিশ জানায়, রেশন কার্ডের দাবিতে নয়াপাড়া ক্যাম্পে বিক্ষোভ শুরু করে একদল রোহিঙ্গা। বিক্ষুব্ধ হয়ে তারা ক্যাম্প থেকে বেরিয়ে আসতে চাইলে বাধা দেয় পুলিশ। এতে উত্তেজিত হয়ে পুলিশের সঙ্গে হাতাহাতিতে জড়ায়। পুলিশের অস্ত্র ছিনিয়ে নেওয়ার চেষ্টাসহ ইট-পাটকেল নিক্ষেপ করে তারা। সেই সঙ্গে ধস্তাধস্তিতে জড়ায়। এতে ১২ পুলিশ সদস্য আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পাঁচ রাউন্ড ফাঁকা গুলি ছোড়া হয়। সংঘর্ষে চার রোহিঙ্গা আহত হয়।

বিষয়টি নিশ্চিত করে কক্সবাজার ১৬ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অধিনায়ক এসপি তারিকুল ইসলাম বলেন, ‘রেশন কার্ড জটিলতার সমাধান চেয়ে রোহিঙ্গারা বিভিন্ন ক্যাম্পে বিক্ষোভ করছিল। পুলিশ তাদের শান্ত থাকার কথা বলে। কিন্তু তারা উত্তেজিত হয়ে পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়া হয়।’

তবে রোহিঙ্গা ক্যাম্পের নেতা নুর বশর বলেন, ‘রোহিঙ্গারা রেশন কার্ড জটিলতার সমাধান চেয়ে ব্যানার নিয়ে দাঁড়িয়েছিল। পুলিশ তাদের লাঠিচার্জ করে। এতে কয়েকজন রোহিঙ্গা আহত হয়।’

প্রসঙ্গত, ২০১৩ সাল থেকে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) সংস্থা রোহিঙ্গাদের খাদ্য সহায়তা দিয়ে আসছে। এ জন্য ডব্লিউএফপির কর্মকর্তারা আলাদা করে রোহিঙ্গাদের তালিকা তৈরি করেন। চলতি বছরের জুলাই মাসের শুরু থেকে পুরোনো রোহিঙ্গাদের খাদ্য সহায়তার কার্ড নিয়ে নেয় সংস্থাটি।

এরপর ২০১৭ সালে আসা রোহিঙ্গাদের সঙ্গে পুরোনোদের সংযুক্ত করে কার্ড বিতরণ করা হয়। কিন্তু ওই কার্ড নিয়ে আপত্তি জানিয়ে এক মাস ধরে রেশন নিচ্ছে না পুরোনো ৩৭০০ রোহিঙ্গা।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com