১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৭ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

রোহিঙ্গা সংকট: বৈশ্বিক সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রোহিঙ্গা সংকট মোকাবেলায় বৈশ্বিক সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি গত শুক্রবার তুরস্কের আনতালিয়ায় দ্বিতীয় আনতালিয়া কূটনীতি ফোরামে বক্তব্য দেওয়ার সময় ওই সহযোগিতা চান। তিনি ‘নতুন এশিয়া: টেকসই আঞ্চলিক বৃদ্ধির জন্য’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তব্য দেন।

পররাষ্ট্রমন্ত্রী দ্রুত পরিবর্তনশীল বিশ্বে উদীয়মান চ্যালেঞ্জ মোকাবেলায় ও সুযোগ কাজে লাগাতে এশীয় দেশগুলোকে নেতৃত্বের ভূমিকা নেওয়ার আহ্বান জানান। তিনি কভিড-১৯, জলবায়ু পরিবর্তনের মতো চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের নীতি এবং আগামী দুই দশকের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে উন্নীত করার পরিকল্পনা বাস্তবায়নের বিভিন্ন দিক তুলে ধরেন।

পররাষ্ট্রমন্ত্রী সব দেশের জন্য সাশ্রয়ী মূল্যে সবুজ প্রযুক্তি নিশ্চিত করার গুরুত্ব এবং লাভজনক কর্মসংস্থান নিশ্চিত করতে বিনিয়োগের ওপর জোর দেন। তিনি একটি ‘দক্ষিণ-দক্ষিণ ফোরামের’ জন্য বাংলাদেশের প্রস্তাব পুনর্ব্যক্ত করেন। উচ্চ পর্যায়ের এ গোলটেবিল বৈঠকে এশিয়ার আরো বেশ কয়েকজন পররাষ্ট্রমন্ত্রী উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী তাঁর বক্তব্যে বর্তমান বিশ্বের বিভিন্ন সংঘাতের কথা উল্লেখ করেন। তিনি বাংলাদেশের প্রচারিত শান্তির সংস্কৃতির ধারণা তুলে ধরেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com