২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১লা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

‘র‍্যাবের ওপর নিষেধাজ্ঞার পুনর্বিবেচনার সুযোগ নেই’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি, এবং বিষয়টি পুনর্বিবেচনার সুযোগ নেই বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

বৃহস্পতিবার সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজের আয়োজনে মিট দ্য অ্যাম্বাসেডর অনুষ্ঠানে যোগ দিয়ে মার্কিন রাষ্ট্রদূত এ কথা বলেন।

রাষ্ট্রদূত পিটার হাস বলেন, র‍্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা কোন একক ব্যক্তিকে শাস্তি দেবার জন্য নয়, বরং জবাবদিহিতা নিশ্চিতের জন্য। এই নিষেধাজ্ঞার বিষয়ে যুক্তরাষ্ট্র তখনই পুনর্বিবেচনা করবে যখন বাংলাদেশ এই বাহিনীতে প্রয়োজনীয় সংস্কার আনবে।

আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে এক প্রশ্নে পিটার হাস বলেন, এটি সূক্ষ্মভাবে পর্যবেক্ষণ করবে আন্তর্জাতিক সম্প্রদায়। তিনি বলেন, নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে নির্বাচন কমিশনের পাশাপাশি সরকার-গণমাধ্যম-রাজনৈতিক দলকেও দায়িত্ব পালন করতে হবে।

এক প্রশ্নের উত্তরে পিটার হাস বলেন, ইন্দো প্যাসিফিক কৌশল- আইপিএসে বাংলাদেশের যোগ দেয়া না দেয়াটা কোনো বিষয় নয়। কেননা এটা একটি নীতি। এটা বাংলাদেশ কিভাবে নেয়, সেটাই দেখার বিষয়।

অপর এক প্রশ্নের উত্তরে রাষ্ট্রদূত বলেন, বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ- বিআরআইয়ে যোগ দেয়াটা বাংলাদেশের নিজস্ব সিদ্ধান্ত। বাংলাদেশ কোন জোটে যোগ দেবে, সেটা তাদের বিষয়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com