লাইফ সাপোর্টে ডা. জাফরুল্লাহ চৌধুরী

লাইফ সাপোর্টে ডা. জাফরুল্লাহ চৌধুরী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীকে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছে। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় আজ সকালে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু সাংবাদিকদের জানান, “ডা. জাফরুল্লাহর শারীরিক অবস্থার অবনতি হয়েছে। সোমবার (১০ এপ্রিল) সকাল ১০টা ৩০ মিনিটের দিকে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।”

দীর্ঘদিন ধরে কিডনির জটিলতায় ভুগছেন ডা. জাফরুল্লাহ। এছাড়া, গত কয়েকদিন ধরে বার্ধক্যজনিত নানান জটিলতায়ও ভুগছেন তিনি।

চিকিৎসক ও জনস্বাস্থ্য কর্মী হিসেবে ডা. জাফরুল্লাহ বাংলাদেশে সুপরিচিত। ১৯৬৬ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস শেষ করেন তিনি; এরপরে মার্কিন যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে জনস্বাস্থ্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

১৯৭১ সালে দেশে মুক্তিযুদ্ধ চলাকালীন তিনি লন্ডনে অস্ত্রোপচারের ওপর প্রশিক্ষণ নেন। এরপর দেশে ফিরে যুদ্ধে আহতদের চিকিৎসার জন্য সহকর্মীদের সঙ্গে নিয়ে একটি ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা করেন ডা. জাফরুল্লাহ।

বাংলাদেশের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে ১৯৭২ সালে তিনি গণস্বাস্থ্য কেন্দ্র প্রতিষ্ঠা করেন।

১৯৮৫ সালে তিনি বাংলাদেশের নতুন ওষুধ নীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় কমিউনিটি লিডারশিপ ক্যাটাগরিতে র‌্যামন ম্যাগসেসে পুরস্কার পান।

ডাঃ জাফরুল্লাহ সারাজীবন বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন এবং বাংলাদেশে মানবাধিকার, গণতন্ত্র এবং সামাজিক ন্যায়বিচারের পক্ষে কথা বলেছেন। জনস্বাস্থ্য ও সামাজিক কল্যাণে অবদানের জন্য তিনি অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *