২৬শে ফেব্রুয়ারি, ২০২১ ইং , ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ১৩ই রজব, ১৪৪২ হিজরী

লাদাখ সীমান্ত থেকে সেনা প্রত্যাহারে সম্মত চীন ও ভারত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সংঘাত ও শোরগোল চলতে থাকা এলাকা পূর্ব লাদাখ সীমান্তের প্যাংগং লেক থেকে সেনা প্রত্যাহারে রাজি হয়েছে চীন ও ভারত।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) সংসদে এ কথা জানান ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

গত বছরের মে মাস থেকে পূর্ব লাদাখের প্যাংগং লেক এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) বরাবর এলাকায় ব্যাপক সেনা মোতায়েন করে চীন ও ভারত। তারপর থেকেই বেইজিংয়ের সঙ্গে সঙ্ঘাত চরমে ওঠে।

ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজার জানায়, গত ১৫ জুন গালওয়ানে রক্তক্ষয়ী সেনা সংঘর্ষের পর সেই উত্তেজনা আরও বাড়ে। তবে তারপর থেকে কূটনৈতিক ও সামরিক চ্যানেলে আলোচনার মাধ্যমে উত্তেজনার পারদ কিছুটা নেমেছে। এলএসি থেকে ধীরে ধীরে সেনা প্রত্যাহার করেছে চীন। তবে এখনো পুরোপুরি স্থিতাবস্থা ফেরেনি।

এই পরিস্থিতিতেই আজ রাজ্যসভায় ভারতের প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘চীনের সঙ্গে ধারাবাহিক আলোচনার ফলে প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ উপকূলে সেনা মোতায়েন নিয়ে একটি চুক্তিতে সম্মত হয়েছে নয়াদিল্লি-বেইজিং। ওই চুক্তির পর সংঘবদ্ধ পদ্ধতিতে ধাপে ধাপে সেনা কমিয়ে নেবে দুই দেশ।’

রাজনাথ সিং বলেন, ‘ভারতের জমি বেআইনিভাবে চীনকে দিয়েছে পাকিস্তান। ইসলামাবাদের এই নীতির ঘোর বিরোধী ভারত সরকার। চীনও ভারতে এলএসি-তে একটা বড় অংশ নিজেদের বলে দাবি করে। এই অন্যায্য দাবিকে আমরা কখনোই সমর্থন করিনি।’

লাদাখেও চীন একতরফা ও বেআইনিভাবে আগ্রাসন চালানোর চেষ্টা করেছে বলে জানান রাজনাথ সিং।

/এএ

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY ThemesBazar.Com