লোহিত সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন ইরানের

লোহিত সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন ইরানের

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যুক্তরাষ্ট্র ও মিত্র আরব দেশগুলোর নতুন নিরাপত্তা প্রচেষ্টার মাঝে লোহিত সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ইরান। গতকাল সোমবার (১ জানুয়ারি) এ জলসীমায় আলবোর্জ নামের জাহাজ প্রবেশের খবর নিশ্চিত করেছে ইরানের আধা সরকারি বার্তা সংস্থা তাসনিম। খবর রয়টার্স।

ইসরায়েলের সঙ্গে যুদ্ধের শুরুর পর থেকে হামাসের সমর্থনে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা করে আসছে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হুথি। গত নভেম্বর থেকে তারা ১০০টির মতো ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুড়ে। গত রোববার (৩১ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের এক হামলায় ১০ হুথি নৌসেনা নিহত হন। তারা মায়েরস্কের একটি পণ্যবাহী জাহাজকে লক্ষ্যকে অভিযানে গিয়েছিল। ওই ঘটনায় সৃষ্ট উত্তেজনার মধ্যে এ যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ইরান।

অবশ্য যুদ্ধজাহাজ মোতায়েনের উদ্দেশ্য সম্পর্কে বিশদ কোনো তথ্য দেয়নি তাসনিম। শুধু জানিয়েছে, ২০০৯ সাল থেকে বাণিজ্যিক পথে জলদস্যুতা প্রতিরোধে কাজ করে আসছে আলবোর্জ।

হুথিদের হামলার পর থেকে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজগুলো সুয়েজ খাল ত্যাগ করে আফ্রিকার উত্তমাশা অন্তরীপ ঘুরে বন্দরে পৌঁছাচ্ছে। যাতে বেড়েছে জ্বালানি খরচ। বিশ্বের প্রায় ১২ শতাংশ নৌ বাণিজ্যে ব্যবহার করা হয় সুয়েজ খাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *