২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৫শে জিলকদ, ১৪৪৩ হিজরি

শতাধিক পণ্যে নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রিজার্ভের ওপর চাপ কমাতে নানামুখী উদ্যোগ নিয়েছে সরকার। তারই অংশ হিসেবে বিলাসবহুল ও অত্যাবশ্যকীয় নয় এমন পণ্য আমদানি নিরুৎসাহিত করতে পদক্ষেপ নিয়েছে সরকার।

আমদানি প্রবণতা কমাতে ও দেশীয় পণ্যের সুরক্ষা নিশ্চিত করতে শতাধিক বিলাসবহুল ও বিদেশি পণ্যের ওপর নিয়ন্ত্রণমূলক শুল্ক (আরডি) আরোপ করা হয়েছে।

গতকাল সোমবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম স্বাক্ষরিত প্রজ্ঞাপন সূত্রে এসব তথ্য জানা গেছে। প্রজ্ঞাপণে নিয়ন্ত্রণমূলক শুল্ক ৩ শতাংশ থেকে ২০ শতাংশে উন্নীত করা হয়েছে। মঙ্গলবার এনবিআরের জনসংযোগ দপ্তর প্রজ্ঞাপনের বিষয়টি নিশ্চিত করেছে।

প্রজ্ঞাপনের ব্যাখ্যায় বলা হয়েছে , ১৩৫ ধরনের পণ্য আমদানিতে নিয়ন্ত্রণমূলক শুল্ক শূন্য বা ৩ শতাংশ থেকে ২০ শতাংশে উন্নীত করা হয়েছে। এই তালিকায় আসবাব; সৌন্দর্য বর্ধনের জন্য ব্যবহৃত প্রসাধনসামগ্রী, ফলমূল ও ফলজাতীয় রয়েছে।

নিয়ন্ত্রণমূলক শুল্ক বৃদ্ধির ফলে এসব পণ্য আমদানিতে খরচ বাড়বে। এই তালিকায় আছে আমদানি করা বিস্কুট, চকলেট, বিভিন্ন জাতের ফল, জুস, বিদেশি তৈরি পোশাক, ফার্নিচারের জন্য বাঁশ, পার্টস, প্লাস্টিকের ফার্নিচার, কাঠের ফার্নিচার, শুকনা, তাজা কিংবা হিমায়িত আপেল, নাশপাতি, আঙুর, কলা, আনারস, পেয়ারা, আম, তরমুজ, পেঁপে, বাদাম, কমলালেবু ও লেবুজাতীয় ফল, আলুবোখারা ইত্যাদি।

এ ছাড়া প্রসাধনসামগ্রীর মধ্যে আছে সুগন্ধি , সৌন্দর্য বর্ধনের নানা উপাদান ,হাত-পায়ের নখ কাটার প্রসাধনী, চুলের যত্ন নেওয়ার প্রসাধনী, দাঁতের যত্ন নেওয়ার পেস্ট ও পাউডার এবং সেভ করার প্রসাধনী। অন্যদিকে শোবার ঘর, রান্নাঘর ও অফিসের জন্য লোহা, কাঠ বা প্লাস্টিকের যেকোনো ধরনের আসবাব আমদানিতেও এখন থেকে বাড়তি নিয়ন্ত্রণমূলক শুল্ক দিতে হবে। এ ছাড়া যেকোনো তাজা ফুল ও ফুলের গাছ আমদানিতেও নিয়ন্ত্রণমূলক শুল্ক বাড়তি নিয়ন্ত্রণমূলক শুল্ক বসল।

এনবিআর তাদের ব্যাখ্যায় বলেছে, কোভিড–পরবর্তী অর্থনীতি পুনর্গঠন ও বিলাসবহুল পণ্যের ওপর নির্ভরশীলতা এবং আমদানি হ্রাস করা এবং বিদেশি মুদ্রা সাশ্রয়ের জন্য ১৩৫টি পণ্যের ওপর নিয়ন্ত্রণমূলক শুল্ক বসানো হয়েছে।

এনবিআর আরও বলেছে, বর্তমানে দেশে উৎপাদিত আসবাব ও প্রসাধনসামগ্রী যথেষ্ট মানসম্মত এবং দেশের প্রয়োজনীয় চাহিদা মেটাতে সক্ষম। ফল ও ফুল চাষেও যথেষ্ট সমৃদ্ধিশালী দেশ। এসব পণ্যে নিয়ন্ত্রণমূলক শুল্ক বসানোর ফলে বিদেশি পণ্যের সঙ্গে প্রতিযোগিতার মাধ্যমে দেশি শিল্পের বিকাশ ঘটবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com