১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৭ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

শবে বরাতের বিষয়বস্তুকে অস্বীকার করা যাবে না : আল্লামা মাসঊদ

‘শাবান মাসের বিখ্যাত আমল শবে বরাত’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ‘লাইলাতুল বারাআত’ বা শবে বরাতকে শাবান মাসের বিখ্যাত আমল বলে উল্লেখ করেছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, শাইখুল ইসলাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

তিনি বলেন, আলহামদুলিল্লাহ, আমরা আল্লাহর রহমতে শাবান মাসে উপনীত হয়েছি। আর এ শাবান মাসের বিখ্যাত আমল হলো ‘লাইলাতুল বারাআত’ বা শবে বরাত। এটি একটি শ্রেষ্ট রাত। এ রাতে আল্লাহ তাআলা রিযিক বন্টন করেন, বিপদ-আপদ, পেরেশানি থেকে মুক্তি দান করেন, পাপ মোচন করেন। সুতরাং আমরা এ রাতে বেশি বেশি ইবাদাত বন্দেগী করবো। আল্লাহ তাআলার কাছে গুনাহের জন্য মাফ চাইবো এবং বারাকাতের দোয়া করবো।

শুক্রবার (১১ মার্চ) ইকরা ঝিল মসজিদ কমপ্লেক্সে জুমার বয়ানে আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ এসব কথা বলেন।

শবে বরাতের আমলকে ‘নফল’ জানিয়ে শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম বলেন, আমাদের সমাজে দুই শ্রেণীর লোক আছে। একদল শবে বরাতকে অস্বীকার করে। আরেক দল শবে বরাতকে ফরজের চাইতেও বেশি গুরুত্ব দেয়। শবে বরাত নিয়ে বাড়াবাড়ি-ছাড়াছাড়ি কোনোটাই ঠিক না। মূলত ‘শবে বরাত’ শব্দটি ফারসি ভাষা থেকে এসেছে। যদিও শব্দটি কুরআন হাদীসের কোথাও নেই। কিন্তু এর বিষয়বস্ত কুরআন-হাদীস দ্বারা প্রমাণিত। ‘শবে বরাত’ শব্দটিকে অস্বীকার করলে কোনো ক্ষতি নেই। কিন্তু এর বিষয়বস্তু অস্বীকারকারীর ঈমান ঝুঁকিপূর্ণ হয়ে যাবে।

তিনি আরও যোগ করেন, যেমন ‘খোদা’ শব্দটি কুরআন হাদীসের কোথাও নেই। তাই বলে এর বিষয়বস্তু তথা আল্লাহকে অস্বীকার করা যাবে না। ‘নামাজ’ শব্দটিকে অস্বীকার করা গেলেও এর বিষয়বস্তুকে অস্বীকার করা যাবে না। এমনিভাবে ‘শবে বরাত’ শব্দটি যদিও কুরআন হাদীসে নেই, কিন্তু এর বিষয় বস্তু সুপ্রমাণিত হওয়ায় একে অস্বীকার করা যাবে না।

শাবান মাসে বেশি বেশি রোজা রাখার তাগিদ দিয়ে ফিদায়ে মিল্লাত মাওলানা সাইয়্যিদ আসআদ মাদানী (রহ.)-এর এই খলিফা বলেন, শাবান মাসে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এতো বেশি রোজা রাখতেন যা রমজান মাস ছাড়া অন্য মাসে রাখতেন না। আমরাও রমজানের প্রস্তুতি স্বরূপ এই মাসে বেশি বেশি রোজা রাখবো। আর শাবান মাস আসলে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এই দোয়া বেশি বেশি পড়তেন, ‘আল্লাহুম্মা বারিক লানা ফি শাবান, ওয়া বাল্লিগনা রামাদান’। তাই আমরাও আল্লাহর কাছে রমজান পর্যন্ত আমাদের হায়াতকে বাড়িয়ে দেওয়ার দোয়া করবো। যেন আমরা রমজানের বারাকাত নিয়ে মরতে পারি।

রও পড়ুন : শবে বরাতের করণীয়-বর্জনীয়

শবে বরাত প্রসঙ্গে শায়খ আব্দুল হাফীজ মক্কী রহ. রচিত বিখ্যাত গ্রন্থ ‘ফাজাইলু লাইলাতিন নিসফি মিন শাবান’-এর অনুবাদ প্রকাশিত হয়েছে। গ্রন্থটি অনুবাদ করেছেন পাথেয় টোয়েন্টিফোর ডটকম-এর অতিথি লেখক মাহতাব নোমান।

অনলাইনে গ্রন্থটি সংগ্রহ করতে ক্লিক করুন:

 

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com