শরীরকে ভেতর থেকে গরম রাখে যেসব খাবার

শরীরকে ভেতর থেকে গরম রাখে যেসব খাবার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: দিন দিন বাড়ছে শীতের প্রকোপ। হিম করা ঠান্ডায় যতই গরম কাপড় পড়া হোক না কেনো হাত, পা, শরীর যেনো গরম হতেই চায় না। তাই বেশীরভাগ মানুষই একাধিক গরম কাপড় জড়িয়ে উষ্ণতা খোঁজেন।

তবে শুধু গরম কাপড় নয়, এমন কিছু খাবার আছে, যা শরীর গরম রাখতে সাহায্য করে। সাধারণভাবে যে খাবারগুলো হজম হতে বেশি সময় নেয়, সেসব খাবার শরীরের তাপমাত্রা বাড়িয়ে আপনাকে উষ্ণ বোধ করতে সাহায্য করে।

এমন কিছু খাবারের তালিকা- 

ডিম
ডিমকে বলা হয় ‘শক্তির পাওয়ার হাউস’। ডিম কেবল আপনার শরীরকেই উষ্ণ রাখে না, এতে রয়েছে প্রচুর প্রোটিন ও ভিটামিন, যা আপনার শরীরকে শীতকালে বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে। তাই এই শীতে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে হবে একটি করে ডিম।

আদা
রান্নার অতি প্রয়োজনীয় একটি উপকরণ হল আদা। সবরকম রান্নাতেই আদা ব্যবহার করা হয়। আদায় উপস্থিত অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরের জন্য ভাল। শীতের সকালে এক কাপ আদা চা সারা দিন আপনাকে চনমনে রাখবে আর শরীরে এনে দেবে উষ্ণতা।

বাদাম এবং খেজুর
শীতে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কিছুটা হলেও কমে যায়। এই সময় সুস্থ থাকতে যে খাবারগুলি বেশি পরিমাণে খাওয়া প্রয়োজন তার মধ্যে অন্যতম বাদাম এবং খেঁজুর। প্রাকৃতিক উপায়ে শরীর গরম রাখতে সাহায্য করে এগুলি। এ ছাড়াও শরীর চনমনে রাখতেও বাদাম এবং খেঁজুর বেশ উপকারী।

মধু
শরীর গরম রাখতে দারুণ উপকারী মধু। সর্দি-কাশি কমাতেও মধুর জুড়ি মেলা ভার। মধুতে রয়েছে কার্বোহাইড্রেট, সেই সঙ্গে প্রচুর পরিমানে ভিটামিন, মিনারেল ও অ্যান্টি-অক্সিড্যান্ট যা আমাদের ইমিউনিটি বজায় রাখে, দেহে তাপ উৎপাদনে সাহায্য করে, কোল্ড ও ফ্লু এর থেকে রক্ষা করে। সর্বোপরি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

মশলা
শরীর সুস্থ রাখতে রান্নায় বেশি মশলা ব্যবহার করেন না অনেকেই। অথচ এই মশলা যে কোনও রান্নার স্বাদ বাড়াতে জরুরি ভূমিকা পালন করে। তবে কিছু মশলা রয়েছে যেগুলি শীতে উষ্ণ রাখতেও সাহায্য করে। লবঙ্গ, দারচিনি, গোলমরিচের মতো চেনা উপকরণগুলি খেলে শরীর সোয়েটার ছাড়াই গরম থাকবে।

ঘি
প্রতিদিন অল্প পরিমাণ ঘি খেলে রক্তে গুড কোলেস্টেরল তৈরি হয়,যা হার্ট কে ভালো রাখতে সাহায্য করে। এ ছাড়াও দৈহিক তাপমাত্রা বজায় রাখা, হজমশক্তি বৃদ্ধি, দৃষ্টিশক্তি ভালো রাখা, পেশির কার্যক্ষমতা বৃদ্ধি এবং শরীর থেকে বিষাক্ত টক্সিন বের করে দেয়। আর তাই ঘি-এর জুড়ি মেলা ভার।

ড্রাই ফ্রুটস
শীতে শরীর গরম রাখতে বেশ কার্যকর শুকনা ফল (ড্রাই ফ্রুটস)। কাঠবাদাম, কাজুবাদাম বা আখরোট ভালো চর্বির বিশেষ উৎস। শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে ও শরীরকে উষ্ণ রাখতে সাহায্য করে। খেজুর ও কিশমিশ খেলেও ভালো ফল মিলবে। শুকনা ফল গুঁড়া করে দুধ বা কুসুম গরম পানিতে মিশিয়েও খাওয়া যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *