১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ , ১৯শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি

শরীরে ঝিঁঝি ধরে যে ভিটামিনের অভাবে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : হাত-পায়ে হঠাৎ ঝিঁঝি ধরলে সেটি স্বাভাবিক বলেই মনে হয়। কিন্তু প্রায় সময়ই যদি এমন ঝিঁঝি ধরার মতো অনুভূতি হয়, তবে সতর্ক হোন। কারণ শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ভিটামিন বি১২ এর অভাবে এই ঝিঁঝি ধরার সমস্যা হয়। যারা নিরামিষ খাবার খান, তাদের মধ্যে এই সমস্যা বেশি দেখা দেয়।

ভিটামিন বি১২ আমাদের নানা অসুখ থেকে রক্ষা করে। এই ভিটামিনের অভাবে অ্যানিমিয়া, ডায়রিয়া, পেপটিক আলসার, কোষ্ঠকাঠিন্যর মতো মারাত্মক সমস্যা দেখা দিতে পারে। ভিটামিন বি১২ মানসিক অবসাদ কমাতে কাজ করে। সেইসঙ্গে চুল, নখ ও ত্বক ভালো রাখে। এটি হাড়ের স্বাস্থ্য ভালো রাখে। ভিটামিন বি১২ এর অভাবে শরীরে কিছু সমস্যার লক্ষণ ফুটে ওঠে। চলুন জেনে নেওয়া যাক-

ঝিঁঝি ধরা

ভিটামিন বি১২ এর অন্যতম কাজ হলো শরীরে স্নায়ুর কার্যকারিতা বাড়ানো। যে কারণে শরীরে এই ভিটামিনের অভাব হলে পায়ে ঝিঁঝি ধরার মতো সমস্যা দেখা দেয়। সেইসঙ্গে একটানা কোথাও বসে থাকলে পা অসাড় মনে হয়। এ ধরনের লক্ষণ দেখা দিলে সতর্ক হোন। দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

ক্লান্তিভাব

আপনি ঠিকভাবে খাওয়া-দাওয়া করার পরও ক্লান্তিভাব কাটছেই না? সেইসঙ্গে কোনো কাজ করতে ইচ্ছা না করা, সারাক্ষণ অলস শুয়ে-বসে থাকা এগুলো সবই হলো ভিটামিন বি১২ এর ঘাটতির লক্ষণ। তাই ক্লান্তিভাব হলে কেন এমনটা ঘটছে তার কারণ খুঁজে বের করুন এবং সেই অনুযায়ী চিকিৎসা নিন।

আরও কিছু লক্ষণ

আপনার যদি নিঃশ্বাস নিতে সমস্যা হয়, ত্বক অনেকটাই বিবর্ণ হয়ে যায়, হৃদ্‌স্পন্দন বেড়ে যায় তাহলে বুঝতে হবে শরীরে ভিটামিন বি১২ এর অভাব দেখা দিয়েছে। এক্ষেত্রে ভিটামিন বি১২ সমৃদ্ধ খাবার খেতে হবে পর্যাপ্ত।

যেসব খাবারে ভিটামিন বি১২ পাবেন

ভিটামিন বি১২ নিরামিষ খাবারে কিছুটা কম থাকে। প্রাণিজ খাবারে তুলনামূলক বেশি ভিটামিন বি১২ থাকে। ডিম, মাশরুম, বিভিন্ন ধরনের মাংস ও কলিজা, সামুদ্রিক মাছ ইত্যাদিতে পাওয়া যায় ভিটামিন বি১২। এছাড়াও মুরগির মাংস, দুধ, দই ও ছানায় পাওয়া যায় ভিটামিন বি১২।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com