শান্তিপূর্ণ, প্রগতিশীল বাংলাদেশের স্বপ্নকে সমর্থন করে যাবে ভারত

শান্তিপূর্ণ, প্রগতিশীল বাংলাদেশের স্বপ্নকে সমর্থন করে যাবে ভারত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: স্থিতিশীল, শান্তিপূর্ণ ও প্রগতিশীল বাংলাদেশের স্বপ্নকে ভারত সমর্থন করে যাবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী। গতকাল বৃহস্পতিবার নয়াদিল্লিতে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

অরিন্দম বাগচী বলেন, নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশিরাই তাদের ভবিষ্যৎ নির্ধারণ করবে।

ব্রিফিংয়ের প্রশ্নোত্তর পর্বে ভারতীয় এক সাংবাদিক বলেন, ২৮ অক্টোবরের জনসভার পর বাংলাদেশে বিরোধীদের ওপর দমন-পীড়ন শুরু হয়েছে। সবচেয়ে বড় বিরোধী দল বিএনপির সাধারণ সম্পাদকসহ কয়েকজন শীর্ষ নেতা কারাগারে। বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য দিল্লি সফরের সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলেছিলেন। ওই বিএনপি নেতা বলেছিলেন, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চেয়ে ভারত এখনও বিবৃতি দেয়নি।

তারা হতাশ।
ওই সাংবাদিক জানতে চান, বাংলাদেশ সরকার বিরোধী নেতাদের কারাগারে রাখছে। আর এ বিষয়ে ভারতের অবস্থান কি?

জবাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, ‘আমাকে আমার উত্তরটি এই বলে শুরু করতে দিন যে, দমনপীড়ন, বিরোধীদলীয় নেতাদের কারাগারে পাঠানো ইত্যাদি এগুলো আপনার বক্তব্য। অনুগ্রহ করে এগুলো আমার মুখ দিয়ে বলানোর চষ্টো করবেন না।

অরিন্দম বাগচী বলেন, ‘আমরা তৃতীয় কোনো দেশের নীতি নিয়ে মন্তব্য করতে চাই না। আমি আগেও যেমন বলেছি, বাংলাদেশে নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশের জনগণ তাদের নিজেদের ভবিষ্যৎ নির্ধারণ করবে।’

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘ঘনিষ্ঠ বন্ধু এবং অংশীদার হিসেবে আমরা বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে সম্মান করি। আমরা একটি স্থিতিশীল, শান্তিপূর্ণ ও প্রগতিশীল বাংলাদেশের স্বপ্নকে সমর্থন করে যাব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *