শান্তির আশা করছেন ইউক্রেনের মুসলমানরা

শান্তির আশা করছেন ইউক্রেনের মুসলমানরা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নতুন বছরের শুরু থেকে বিশ্বের সব উত্তেজনা ভর করেছে ইউক্রেনকে কেন্দ্র করে। দুই সেরা পরাশক্তি রাশিয়া ও যুক্তরাষ্ট্র জড়িয়ে গেছে এর সাথে। জড়াচ্ছে ন্যাটোসহ ইউরোপের দেশগুলোও। এমন পরিস্থিতিতে প্রশ্ন জেগেছে, কেমন আছে ইউক্রেনের মুসলমানরা? কোন পক্ষে তাদের অবস্থান? জানা গেছে, কোনো পক্ষ না নিয়ে বরং চরম উত্তেজনার মধ্যেও শান্তির প্রত্যাশা করছেন তারা।

পূর্ব ইউক্রেনের কোস্তিয়ান্তিনিভকা শহরের মুসলিম সম্প্রদায় এখনো সব কিছু ভালোভাবে মিটে যাওয়ার ব্যাপারে আশাবাদী। শহরটির বাসিন্দা ৩১ বছর বয়সী কোরিতস্কি বলেন, ২০১৪ সালে যখন রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী পূর্ব ইউক্রেনের কিছু অংশে আক্রমণ করেছিল, সে সময়ও এখান থেকে কেউ পালিয়ে যায়নি। কারণ তাদের যাওয়ার আর কোনো জায়গা ছিল না।

তিনি উল্লেখ করেন, এ ধরনের সংঘর্ষে মুসলিম সম্প্রদায় নিয়মিত হুমকির সম্মুখীন হয়েছে। আমরা এসবের সঙ্গে অভ্যস্ত হয়ে গেছি, যুদ্ধ ও হত্যাকাণ্ড উভয়ই দেখেছি। তারপরও আমরা শান্তি ও মঙ্গল চাই। যে সময় কোনো সমস্যা ছিল না, লোকেরা ভালো জীবনযাপন করছিল, সেই সময়ের মতো থাকতে চাই। আল্লাহর ইচ্ছায়, সবকিছু ভালো হোক এবং কোনো যুদ্ধ না হোক।

আজারবাইজানীয় বংশোদ্ভূত ৬২ বছর বয়সী ব্যবসায়ী আভাজ শিরালিয়েভ, যিনি ৩০ বছরেরও বেশি সময় ধরে ইউক্রেনে বসবাস করছেন, তিনি বলেন, এক দশক আগের তুলনায় কোস্তিয়ান্তিনিভকায় মুসলিম সম্প্রদায়ের সংখ্যা বেড়েছে, এখানকার লোকেরা নিজেদের অর্থে শহরের প্রথম মসজিদ তৈরি করেছে।

স্থানীয় মুসলিম সম্প্রদায়ের সংগঠন বুলগ অ্যাসোসিয়েশনের প্রধানের দায়িত্ব পালন করা শিরালিয়েভ জানান, এ এলাকায় সহস্রাধিক মুসলমান বসবাস করলেও বিভিন্ন কর্মকাণ্ডে মাত্র ৬০টি পরিবার সক্রিয়ভাবে অংশ নেয়।

শহরের মুসলিম সম্প্রদায়ের সঙ্গে স্থানীয়দের খুব ভালো ও সম্মানজনক পারস্পরিক সম্পর্ক রয়েছে উল্লেখ করে তিনি বলেন, তার এলাকার পরিস্থিতি ভালো। তবে রাশিয়ার সাথে চলমান উত্তেজনা কীভাবে শেষ হবে, সে সম্পর্কে তেমন কোনো ধারণা নেই।

৬৬ বছর বয়সী আব্দুল্লাহ তাইবোভ বলেন, রাশিয়ার সাথে সীমান্ত উত্তেজনা নিরসন হয়ে যাবে। আল্লাহর রহমতে, খারাপ কিছু ঘটবে না। আমরা চাই না তেমন কিছু ঘটুক। আমার মনে হয়, এটা (সংঘাত) আমাদের পাশ দিয়ে চলে যাবে। প্রত্যেক সাধারণ মানুষ শান্তি চায়, বিশেষ করে মুসলমানরা… আমরা সবার জন্য শান্তি ও মঙ্গল কামনা করি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *