শিগগিরই রামপাল থেকে মিলবে আরও ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ

শিগগিরই রামপাল থেকে মিলবে আরও ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাগেরহাটের রামপালে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন সফল হয়েছে। এখান থেকে শিগগিরই ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে।

মঙ্গলবার (৩ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছেন বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেডের (বিআইএফপিসিএল) উপ-মহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম।

এতে বলা হয়, ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্টটির ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট ২০২২ সালের ডিসেম্বর থেকে চালু আছে। ইতোমধ্যে আমরা ৬৬০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন দ্বিতীয় ইউনিটের সব কার্যক্রম সম্পন্ন করেছি। গত ২৮ জুন সকাল ৮টা ৫১ মিনিটে দ্বিতীয় ইউনিট থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সফলভাবে যুক্ত হয়েছে।

আনোয়ারুল আজিম বলেন, দ্বিতীয় ইউনিটের পরীক্ষামূলক উৎপাদন মাত্র ২৮ দিনের মধ্যেই সম্পন্ন হয়েছে। যা আল্ট্রা-সুপারক্রিটিকাল ইউনিটের মধ্যে অন্যতম সেরা একটি কাজ।

এতে বলা হয়, বিআইএফপিসিএল, ভারত হেভি ইলেক্ট্রিক্যাল লিমিটেড (বিএইচইএল) ও ফিচনারের সমন্বিত প্রচেষ্টায় শেষ হয়েছে। এটির সার্বিক সহযোগিতায় ছিল ভারতের ন্যাশনাল থার্মাল পাওয়ার কোম্পানি (এনটিপিসি)।

মৈত্রী প্রকল্পের প্রথম ৬৬০ মেগাওয়াট ইউনিট ২০২২ সালের ২৩ ডিসেম্বর থেকে বাণিজ্যিক কার্যক্রমের অধীনে রয়েছে।

বিআইএফপিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক সাঈদ আকরাম উল্লাহ বলেন, মৈত্রী প্রকল্প বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্ব ও দৃঢ় বন্ধনের প্রতীক। দেশ-বিদেশের কর্মরত সব কর্মকর্তা-কর্মচারী এবং বিশেষজ্ঞদের প্রচেষ্টায় আমরা দ্বিতীয় ইউনিটের কাজ সফলভাবে সম্পন্ন করতে পেরেছি। আগামী কয়েক মাসের মধ্যে এই ইউনিট থেকে বানিজ্যক উৎপাদন শুরু হবে বলে জানান তিনি।

আইএফপিসিএলের ডিজিএম আনোয়ারুল আজিম বলেন, উন্নত প্রযুক্তি বাংলাদেশ গ্রিডের জন্য সস্তা, আরও দক্ষ এবং নির্ভরযোগ্য বিদ্যুৎ নিশ্চিত করবে। মৈত্রী এসটিপিপির উৎপাদিত ১০০% বিদ্যুৎ বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি) দেশব্যাপী বিতরণের জন্য সরবরাহ করবে।

২০২৩ সালের ৮ জুন রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র-২ সফলভাবে পরীক্ষা করা হয়েছে।

তিনি বলেন, এটি এই বছরের সেপ্টেম্বরের মধ্যে বাণিজ্যিক উৎপাদনে যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *