৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ , ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

শিশুকে যে কাজগুলো করতে বাধ্য করবেন না

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : একজন শিশুর সবচেয়ে বড় আদর্শ তার বাবা-মা। তাদের কাছে সবসময় ভালোবাসা, সাহায্য ও সহযোগিতা পাওয়ার আশা করে শিশু। অনুকরণ করে তাদের। শিশুর ব্যক্তিত্ব গড়ে তোলার জন্য বাবা-মা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাই বাবা অথবা মায়ের এমন কিছু করা উচিত নয়, যেটা শিশুকে মনস্তাত্ত্বিকভাবে ক্ষতিগ্রস্ত করে।

শিশুকে যেমন শাসন করতে হবে, তেমনি কোথায় থামতে হবে সেটাও জানতে হবে বাবা-মাকে। অতিরিক্ত শাসন কখনোই ভালো ফল বয়ে আনে না। বরং অতিরিক্ত শাসনের কারণে শিশু হারিয়ে ফেলতে পারে তার স্বভাবসুলভ সরলতা। শিশু না চাইলেও কিছু কাজ জোর করে চাপিয়ে দেওয়ার প্রবণতা দেখা যায় আমাদের সমাজের অনেক বাবা-মায়ের ভেতরে। এগুলো করা উচিত নয়। জেনে নিন শিশুকে কোন কাজগুলো করার জন্য জোর করবেন না।

১. শিশু খেতে না চাইলে তাকে সেটা নিয়ে জোরজবরদস্তি করবেন না। তার ক্ষুধা নাও লাগতে পারে কিংবা তার খেতে ইচ্ছে নাও করতে পারে। তাই খাবার শেষ করতেই হবে- এমন মর্মে আদেশ না দিয়ে বরং শিশু কেন খেতে চাইছে না সেটা বোঝার চেষ্টা করুন।
২. আপনার কোনও স্বার্থসিদ্ধির জন্য শিশুকে কখনও মিথ্যা বলার জন্য বাধ্য করবেন না। মনে রাখবেন, এতে শিশুকে প্রতারণা করা শেখাচ্ছেন আপনি।
৩. অপরিচিত কেউ বা শিশু পছন্দ করে না এমন কারোর সঙ্গে শিশুকে সময় কাটানোর জন্য বা গল্প করার জন্য জোর করবেন না। তার পছন্দ-অপছন্দের গুরুত্ব দিন।
৪. শিশু কোনও ভুল না করলে তাকে দুঃখ প্রকাশ করতে বাধ্য করবেন না। এতে শিশুকে মানুষের মন জুগিয়ে চলার শিক্ষাটাই দেওয়া হবে।
৫. শিশু যদি কোনও কাজে পারদর্শী না হয়, তবে সেটা করতে জোর করবেন না। যেমন যে শিশু ভালো ছবি আঁকতে পারে না তাকে কখনোই বলবেন না যে তোমাকে ছবি আঁকতেই হবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com