২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৪ঠা রজব, ১৪৪৪ হিজরি

শিশুকে সৃজনশীল করে তুলবেন কীভাবে?

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সব শিশু এক নয়। একেকজনের প্রতিভার ক্ষেত্র একেক রকম। কেউ হয়তো রঙ পেন্সিল হাতে সময় কাটাতে ভালোবাসে, কেউবা গিটার বা পিয়ানোতে খুঁজে পায় আনন্দ। শিশুর প্রতিভার সঠিক বিকাশের জন্য সহায়ক পরিবেশ ভীষণ গুরুত্বপূর্ণ। জেনে নিন শিশুকে সৃজনশীল হিসেবে গড়ে তুলতে চাইলে কী করবেন এবং কী করবেন না।

  • শিশুর ইচ্ছাকে প্রাধান্য দিন

শিশু কোন বিষয়ের উপর আগ্রহী সেটা বোঝার চেষ্টা করুন। গানে আগ্রহ থাকলে তাকে বেশি বেশি গান শোনার সুযোগ দিন। গানের প্রশিক্ষণ দিন। ছবি আঁকতে ভালোবাসলে উৎসাহ দিন ও রঙ পেন্সিল কিনে দিন। আর্ট স্কুলে ভর্তি করিয়ে দিতে পারেন। নিজের মত শিশুর ওপর চাপাবেন না। শিশুকে তার মতো করে সৃজনশীলতার অনুশীলন করতে দিন।

  • অন্য শিশুর সঙ্গে তুলনা করবেন না

শিশু যদি কিছুদিন গান শেখার পর আর শিখতে না চায়, তাকে জোর করবেন না। সে নতুন করে নাচে বা ছবি আঁকায় আগ্রহী হলে তাকে সেটা করতে দিন। অন্য শিশুর সঙ্গে তুলনা করবেন না এক্ষেত্রে। এতে শিশু হীনমন্যতা ও আত্নবিশ্বাসহীনতায় ভোগে।

  • বই তুলে দিন হাতে

শিশুর সৃজনশীলতার সঠিক বিকাশের জন্য বইয়ের বিকল্প নেই। বয়স অনুযায়ী তাকে বই কিনে দিন ও বই পড়তে উৎসাহিত করুন।

  • শিশুকে নিয়ে ভ্রমণে যান

শিশুকে সৃজনশীল হিসেবে গড়ে তুলতে চাইলে তাকে বিশ্ব দেখার সুযোগ করে দিন। সময় সুযোগ মতো শিশুকে নিয়ে ঘুরতে যান। এতে তাদের মেধার বিকাশ হবে। সবসময় যে সমুদ্র বা পাহাড়েই যেতে হবে এমন নয়। আশেপাশের গাছপালা, পাখি দেখিয়েও শিশুর সঙ্গে গল্প করতে পারেন।

  • শিশুকে সময় দিন

কর্মব্যস্ত থাকার কারণে হয়তো খুব বেশি সময় দিনে দিতে পারছেন না শিশুকে। এক্ষেত্রে কাজ শেষে ফিরে পুরো সময়টা থাকে দিন। তার সাথে গল্প করুন, তাকে গল্প বলতে উৎসাহ দিন। তার সঙ্গে খেলুন ও বই পড়ে শোনান। শিশুর সঙ্গে বসে ক্র্যাফটিং করুন, নতুন নতুন জিনিস বানান।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com