শীতকালে ইউরোপে রেকর্ড উষ্ণ তাপমাত্রা

শীতকালে ইউরোপে রেকর্ড উষ্ণ তাপমাত্রা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউরোপের বেশ কিছু দেশে জানুয়ারি মাসের তাপমাত্রা এযাবৎকালের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। অন্যান্য বছরের জানুয়ারির তুলনায় এখন এই দেশগুলোয় উষ্ণ আবহাওয়া বিরাজ করছে। আটটি দেশে জানুয়ারির তাপমাত্রা আগের জাতীয় রেকর্ড ভেঙে দিয়েছে। আর তিনটি দেশে ভেঙেছে আঞ্চলিক রেকর্ড।

উত্তর আমেরিকায় এখন মারাত্মক ঠান্ডা আবহাওয়া বিরাজ করছে। এতে সম্প্রতি ৬০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। অঞ্চলটির অংশ বিশেষে আরও তুষার ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে।

অপর দিকে আটলান্টিকের ইউরোপীয় অংশের অনেক জায়গায় বছরের শুরু থেকে আরামদায়ক আবহাওয়া বিরাজ করছে।

নেদারল্যান্ডস, লিচেনস্টাইন, লিথুয়ানিয়া, লাটভিয়া, চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড, ডেনমার্ক, বেলারুশে জানুয়ারি মাসের তাপমাত্রা জাতীয় পর্যায়ের রেকর্ড ভেঙেছে। আর জার্মানি, ফ্রান্স ও ইউক্রেনে আঞ্চলিক রেকর্ড ভেঙেছে।

পোল্যান্ডের রাজধানী ওয়ারশে গত রোববার তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস (৬৬ ডিগ্রি ফারেনহাইট)। একই দিন স্পেনের বিলবাওয়ে তাপমাত্রা ছিল ২৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, যা গড় তাপমাত্রার চেয়ে ১০ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি।

১ জানুয়ারি ওয়ারশে যে তাপমাত্রা রেকর্ড হয়, তা জানুয়ারি মাসের তাপমাত্রার অতীতের রেকর্ডের চেয়ে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি।

বেলারুশে চলতি মাসে ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে, যা আগের রেকর্ডের চেয়ে সাড়ে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি।

তাপমাত্রার ক্ষেত্রে রেকর্ড ভাঙার ঘটনা নতুন কিছু নয়। কিন্তু তাপমাত্রার তারতম্য ১০ ডিগ্রি সেলসিয়াসের বেশি হওয়ার ঘটনা অস্বাভাবিক।

সুইজারল্যান্ডে তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসে উঠেছে। তাপমাত্রা বেশি হওয়ার প্রভাব আল্পস পর্বতের স্কি রিসোর্টগুলোয় দেখা গেছে।

অবশ্য গোটা ইউরোপেই যে জানুয়ারি মাসে উষ্ণ আবহাওয়া বিরাজ করছে, তা নয়। স্ক্যান্ডেনেভিয়া অঞ্চলের কিছু অংশ এবং মস্কোয় সপ্তাহান্তে তাপমাত্রা কমে মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস হতে পারে বলে আভাস দেওয়া হয়েছে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *