শীতে ভালো থাকতে সুঅভ্যাস

শীতে ভালো থাকতে সুঅভ্যাস

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: শীতকালে রোগ বালাইয়ের অন্ত থাকে না। সর্দি, কাশি, ঠান্ডা তো থাকেই সেসঙ্গে বাড়তি উপসর্গ হিসেবে যোগ হয় নানা রকম ব্যাথাও। শীতকালে ভালো থাকতে কিছু সুঅভ্যাস বাড়ির ছোট থেকে বড় সবাই রপ্ত করতে পারেন। এতে পুরো শীতজুড়েই থাকতে পারবেন সুরক্ষিত।

জেনে নিন কয়েকটি বিষয়-
শীতকালে ঠান্ডার কারণে সবারই পানি পান করা হয় অনেক কম। তাই শরীর পানিশূন্য হয়ে পড়ে। ডিহাইড্রেশন বা পানিশূন্যতা এড়াতে সারা দিন প্রচুর পরিমাণে তরল পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। পানি পান করার ক্ষেত্রে কুসুম গরম পানি পান করাই ভালো।

এতে কাশি, সর্দি, ঠান্ডার মত রোগগুলো ধারেকাছেও ঘেঁসতে পারবে না।
এ ঋতুতে বয়স্কদের খাদ্যতালিকায় ভিটামিন ডি, ভিটামিন বি ১২, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার, ওমেগা ৩ফ্যাটি অ্যাসিড গ্রহণের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। দুধ, লেবু, কমলা, আখরোট, চিয়া বীজ ইত্যাদিতে ভরপুর রয়েছে এ উপাদানগুলো।

এ মৌসুমে প্রচুর পরিমাণে তাজা ফলমূল, শাকসবজি পাওয়া যায়।

তাই যতটা সম্ভব শাকসবজি, ফলমূল খাওয়া উচিৎ। সবুজ শাক-সবজিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে এবং শরীরে রক্ত সঞ্চালনেও সাহায্য করে। যা ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে এবং কোলেস্টেরল কমাতে উপকারী।
শীত যেহেতু শুষ্ক ঋতু তাই ত্বকও শুষ্ক হয়ে পড়ে ভীষণ। শুষ্কতা দূর করতে ত্বক নিয়ম মেনে ময়েশ্চারাইজ করার বিকল্প নেই।

অন্যদিকে অনেকেই ঠান্ডার ভয়ে পানি ছুঁতেও চান না। পরিচ্ছন্নতার অভাবে ত্বকে ফুসকুড়ি, চুলকানী হতে পারে। তাই প্রয়োজনে কুসুম গরম পানি ব্যবহার করে হলেও হাতমুখ ধুতে হবে। নিয়মিত গোসল করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *