২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

শুক্রবার খুলছে কর্ণফুলী টানেলের দ্বিতীয় মুখ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশের অন্যতম মেগা প্রকল্প হচ্ছে চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’। এই টানেলের দ্বিতীয় চ্যানেল খুলে দেয়া হচ্ছে আগামী শুক্রবার (৮ অক্টোবর)। আজ মঙ্গলবার (৫ অক্টোবর) এই তথ্য জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে তিনি বলেন, স্বপ্নের এই টানেলের প্রথম চ্যানেলের মুখ আগেই খুলে দেয়া হয়েছে। এবার দ্বিতীয় চ্যানেলের মুখ খুলছে শুক্রবার মধ্যরাতে। সে অনুযায়ী প্রয়োজনীয় প্রস্তুতি প্রায় শেষের দিকে।

বঙ্গবন্ধু টানেলের দুটি চ্যানেলের নির্মাণ কাজ শেষ হওয়ার কথা জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, পুরো টানেলটি ২০২২ সালের ২২ ডিসেম্বর চালু করার কথা। তবে পরিস্থিতি দেখে তার আগেই এটি চালুর সম্ভাবনা দেখা যাচ্ছে। বিষয়টি সবার জন্য আনন্দের, আমরা এগিয়ে যাচ্ছি উন্নয়নের দিকে।

বঙ্গবন্ধু টানেল কর্ণফুলী নদীর পানির ৪৫ মিটার নিচ দিয়ে পতেঙ্গা থেকে আনোয়ারায় সংযুক্ত হবে। ৩ দশমিক ৪৩ কিলোমিটার লম্বা এই টানেল তৈরিতে ৭০৫ মিলিয়ন ডলার ব্যয় হচ্ছে চীনা অর্থায়নে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, টানেলটি নেভাল একাডেমি পয়েন্ট থেকে শুরু হয়ে কাফকো ও সিইউএফএল পয়েন্টের মাঝখান দিয়ে অপর প্রান্তে যাবে। নদীর তলদেশে সর্বনিম্ন ৩৬ ফুট থেকে সর্বোচ্চ ১০৮ ফুট গভীরে স্থাপন করা হবে দুটি টিউব।

বঙ্গবন্ধু টানেল নির্মিত হলে চট্টগ্রাম পরিণত হবে ‘ওয়ান সিটি টু টাউনে’। চট্টগ্রাম শহরের বন্দর এলাকার সঙ্গে নদীর অন্য তীরের আনোয়ারা উপজেলাকে সড়কপথে যুক্ত হবে। এ টানেল চালু হলে পর্যটন নগরী কক্সবাজারসহ দক্ষিণ চট্টগ্রামের সঙ্গে যোগাযোগ আরও সহজ হবে। পাশাপাশি কর্ণফুলীর দুই সেতুর ওপর যানবাহনের চাপ কমবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com