৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি

শেখ হাসিনার বিজ্ঞ ও দূরদর্শী নেতৃত্বের প্রশংসা সৌদি মন্ত্রীর

পাথেয় রিপোর্ট : সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী ড. আবদুল লতিফ বিন আবদুল আজিজ আল-শায়খ মুসলিম বিশ্বে বাংলাদেশের নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিজ্ঞ ও দূরদর্শী নেতৃত্বের প্রশংসা করেছেন।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) সৌদি আরবের রিয়াদে ভাতৃপ্রতিম দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি ও ইসলামের সত্যিকারের চেতনা তুলে ধরার জন্য বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহর সাথে অনুষ্ঠিত বৈঠকে তিনি এই প্রশংসা করেন।

এছাড়াও বৈঠকে সৌদি ইসলাম বিষয়ক মন্ত্রী পবিত্র হারামাইন শরীফ রক্ষায় চরমপন্থা ও সন্ত্রাসবাদ মোকাবেলার বিষয়ে আলোচনা করেন। বাংলাদেশ একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হিসেবে সৌদি আরবের সাথে মানবতা রক্ষায় একসাথে কাজ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ধর্ম প্রতিমন্ত্রী এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ সৌদি মন্ত্রীকে বলেন, বাংলাদেশের স্বাধীনতা উত্তর ইসলামী শিক্ষার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও একইভাবে ইসলামের ভাবমূর্তি উজ্জ্বল করার লক্ষ্যে নানা পদক্ষেপ গ্রহন করেছেন। তিনি জানান, সৌদি বাদশাহ এর সহযোগীতার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যে বাংলাদেশে ৫৬০ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র প্রতিষ্ঠার কাজ বাস্তবায়ন শুরু করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফরের বিষয় উল্লেখ করে তিনি বলেন, এ সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে এবং বাংলাদেশ ও সৌদি আরবের সম্পর্ককে অনন্য উচ্চতায় পৌঁছে দিয়েছে। তিনি বাংলাদেশের সাথে সৌদি আরবের সম্পর্কের জন্য সৌদি বাদশাহ, সরকার ও সৌদি আরবের জনগনের প্রতি বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এছাড়াও ধর্ম প্রতিমন্ত্রী মুসলিম ওয়ার্ল্ড লীগ এর মহাসচিব মোহাম্মদ বিন আবদুল করিম আল ইসার সাথে বৈঠক করেন। মুসলিম ওয়ার্ল্ড লীগ রাবেতা আলম আল ইসলামী নামে সমাধিত পরিচিত। এ সময় তারা রাবেতার সহযোগিতায় বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের আওতায় সামাজিক, ইসলামিক ও অর্থনৈতিক কর্মকান্ড পরিচালনা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন।

রাবেতার মহাসচিব বাংলাদেশে প্রায় ১০ লাখ রোহিঙ্গা মুসলিমকে আশ্রয় প্রদান করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন। এ সময় তিনি রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবর্তন ও নিরাপদে সেখানে বসবাসের জন্য রাবেতা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানান।

মহাসচিব বলেন মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের পুনর্বাসন ও উন্নয়নে সহায়তা প্রদান করার জন্য রাবেতা অঙ্গীকারবদ্ধ। বৈঠকে ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ ও দূতাবাসের উপ-মিশন প্রধান ড. মোঃ নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।

এর আগে ধর্ম প্রতিমন্ত্রী মক্কায় সৌদি আরবের হজ ও উমরা বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন এর সাথে বৈঠক করেন। সৌদি হজ মন্ত্রী বাংলাদেশের হজ ব্যবস্থাপনার প্রশংসা করেন এবং পবিত্র হজ পালনে বাংলাদেশী হাজীদের সব ধরণের সহায়তার আশ্বাস প্রদান করেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com