২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২০শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

শ্রীলঙ্কার জরুরি অবস্থা প্রত্যাহার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : শ্রীলঙ্কার জরুরি অবস্থা প্রত্যাহারের আদেশ দিয়েছে দেশটির প্রেসিডেন্ট গোটবায়া রাজাপাকসে। কয়েক ডজন এমপি ক্ষমতাসীন জোট থেকে বেরিয়ে যাওয়ার পর এই সিদ্ধান্ত নেন প্রেসিডেন্ট।

মঙ্গলবার (৫ এপ্রিল) গভীর রাতে এক বিবৃতিতে জরুরি অবস্থা প্রত্যাহারের ঘোষণা দিয়ে দেশটির প্রেসিডেন্ট গোটবায়া রাজাপাকসে জানান, গত শুক্রবার (১ এপ্রিল) জারি হওয়া জরুরি অবস্থার নির্দেশ প্রত্যাহার করছেন তিনি।

শ্রীলঙ্কায় চলমান তীব্র অর্থনৈতিক সংকটের মাঝে দেশটির বিরোধী দলীয় নেতা সাজিথ প্রেমাদাসা নির্বাহী রাষ্ট্রপতি শাসিত ব্যবস্থা বাতিল করার আহ্বান জানিয়েছেন আরও একবার।

শ্রীলঙ্কার সংসদে দেয়া বক্তৃতায় তিনি বলেন, দেশে এখন একটি নতুন নির্বাচনী ব্যবস্থা প্রবর্তন অতীব প্রয়োজন। বিগত ২০ বছর ধরে দেশের সকল নেতা নির্বাহী রাষ্ট্রপতি ব্যবস্থা বাতিলের প্রতিশ্রুতি দিয়েছেন ঠিকই, কিন্তু কার্যত কেউই সেটি করেননি।

এদিকে শ্রীলঙ্কায় নিয়োগ দেয়া নতুন অর্থমন্ত্রী আলী সাবরি দায়িত্ব নেয়ার পর মাত্র ২৪ ঘণ্টা না পেরোতেই পদত্যাগ করেছেন। এর আগে অর্থনৈতিক সঙ্কট ঘিরে সরকারের বিরুদ্ধে জনরোষের মধ্যে গত রোববার (৩ এপ্রিল) শ্রীলঙ্কার মন্ত্রিসভার ২৬ জন মন্ত্রীই একযোগে পদত্যাগ করেন।

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির তীব্র সঙ্কট দেখা দেয়ায় প্রতিবেশী ও বন্ধুপ্রতীম দেশগুলোর কাছে সহায়তা চেয়েছে শ্রীলঙ্কা। খাদ্য ও জ্বালানির তীব্র ঘাটতির পাশাপাশি ব্যাপক অর্থনৈতিক সঙ্কটের মোকাবেলা করতে হচ্ছে শ্রীলঙ্কাকে। করোনা মহামারির সময় থেকেই দেশটিতে মাথাচাড়া দিয়ে উঠতে শুরু করা অর্থনৈতিক সঙ্কট বর্তমানে এসে মারাত্মক আকার ধারণ করেছে। তার সাথে যোগ হয়েছে রাজনৈতিক সঙ্কটও।

দ্বিমুখী সঙ্কটের জেরে দেশটিতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি, ফলমূল এবং শাকসবজির দাম এখন গগণচুম্বী। এক কেজি নাশপাতির দাম আগে যেখানে ছিলো ৭০০ রুপি, এখন তা বিক্রি হচ্ছে প্রায় দেড় হাজার রুপিতে। কিছুদিন আগেও ৫০০ রুপির আপেলের বর্তমান দাম প্রায় হাজার রুপির বেশি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com