সড়কপথে রূপপুরে আসছে ইউরেনিয়াম, বাস চলাচল বন্ধ

সড়কপথে রূপপুরে আসছে ইউরেনিয়াম, বাস চলাচল বন্ধ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য প্রধান জ্বালানি ইউরেনিয়াম ঢাকা থেকে সড়কপথে ঈশ্বরদীতে আনা হচ্ছে।

সার্বিক নিরাপত্তা বিবেচনায় ঢাকা-ঈশ্বরদী মহাসড়কে শুক্রবার ভোর থেকে বাস চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে প্রকল্পে পৌঁছানোর পর এই বিধিনিষেধ থাকবে না।

বৃহস্পতিবার রাতে এ তথ্য নিশ্চিত করেছেন পাবনার পুলিশ সুপার (এসপি) আকবর আলী মুনসী।

তিনি জানান, শুক্রবার সকালে ঢাকা থেকে সড়কপথে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি ইউরেনিয়াম আসবে। যেহেতু ঢাকা-ঈশ্বরদী রুটে অনেক সময় যানজটের সৃষ্টি হয়, সে জন্য যানজট নিয়ন্ত্রণে ও নিরাপত্তার স্বার্থে শুক্রবার ভোর ৫টা থেকে বাস চলাচল বন্ধ রাখতে বলা হয়েছে। তবে আরিচা-কাজিরহাট হয়ে বিকল্প ব্যবস্থায় পাবনা রুটে যান চলাচল করতে পারবে।

পাবনা, ঈশ্বরদী থেকে ঢাকাগামী বাস কাউন্টারে টিকিট বিক্রি বন্ধ রয়েছে। দায়িত্বরত কর্মচারীরা জানান, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ইউরেনিয়াম আসবে, এ জন্য বাস চলাচল বন্ধ থাকবে।

এর আগে বৃহস্পতিবার বিকালে রাশিয়া থেকে ঢাকায় শাহজালাল বিমানবন্দরে পৌঁছায় ইউরেনিয়ামের প্রথম চালান। শুক্রবার রূপপুরে ইউরেনিয়াম এসে পৌঁছালেও রূপপুর প্রকল্পের কর্তৃপক্ষের কাছে আগামী ৫ অক্টোবর আনুষ্ঠানিকভাবে এই ইউরেনিয়াম জ্বালানি হস্তান্তর করবেন রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশনের (রোসাটম) মহাপরিচালক আলেক্সি লিখাচেভ।

উল্লেখ্য, দেশের সবচেয়ে আলোচিত ও বড় প্রকল্প ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে খরচ হচ্ছে প্রায় ১ লাখ ১৪ হাজার কোটি টাকা। এর মধ্যে সরকার দিচ্ছে ২২ হাজার ৫২ কোটি ৯১ লাখ ২৭ হাজার টাকা। রাশিয়া থেকে ঋণ সহায়তা পেয়েছে ৯১ হাজার ৪০ কোটি টাকা।

সংশ্লিষ্টরা বলছেন, ২০২৪ সালের প্রথমদিকে বিদ্যুৎ উৎপাদন শুরু করবে দেশের প্রথম পরমাণু বিদ্যুৎকেন্দ্র রূপপুর। পরের বছর দুটি ইউনিটে বিদ্যুৎ উৎপাদন হবে। মোট ২৪শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে এখানে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *