সম্পর্ক স্বাভাবিকীকরণে সম্মত আর্মেনিয়া-আজারবাইজান

সম্পর্ক স্বাভাবিকীকরণে সম্মত আর্মেনিয়া-আজারবাইজান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় সংঘাতপূর্ণ আর্মেনিয়া ও আজারবাইজান পরস্পর বন্দিবিনিময় ও দ্বিপক্ষীয় সম্পর্ক স্বাভাবিকীকরণে সম্মত হয়েছে। গত বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে দেশ দুটি এ কথা জানিয়েছে। বিরোধপূর্ণ ভূখণ্ড নিয়ে তিন দশকের সংঘাতের পর এ সমঝোতায় পৌঁছাল দুই দেশ। খবর এএফপির।

বিবদমান নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে প্রতিবেশী দুই রাষ্ট্র দীর্ঘদিন ধরে লড়াই করছে, যা গত সেপ্টেম্বরে আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযানের পর আজারবাইজান পুনরুদ্ধার করে।

উভয় দেশই জানিয়েছিল, চলতি বছরের শেষ নাগাদ একটি শান্তিচুক্তি সই হতে পারে। তবে আলাদাভাবে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যস্থতায় হওয়া শান্তি আলোচনায় অগ্রগতি দেখা গেছে খুব সামান্যই।

দুপক্ষই বৃহস্পতিবারের যৌথ বিবৃতিতে বলেছে, ওই অঞ্চলে দীর্ঘ প্রতীক্ষিত শান্তি প্রতিষ্ঠার একটি ঐতিহাসিক সুযোগ কাজে লাগাতে তারা সম্মত হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, দেশ দুটি আবারও দ্বিপক্ষীয় সম্পর্ক স্বাভাবিকীকরণ এবং একটি শান্তিচুক্তিতে পৌঁছাতে নিজেদের ইচ্ছার কথা নিশ্চিত করেছে।

যৌথ বিবৃতি অনুযায়ী, বাকু ৩২ আর্মেনীয় যুদ্ধবন্দীকে আর ইয়েরেভান আজারবাইজানের দুই সেনাকে মুক্তি দেবে। এ ছাড়া উভয় দেশ আরও আস্থা তৈরির ব্যবস্থা গ্রহণ, অদূর-ভবিষ্যতে কার্যকর আলোচনা চালিয়ে যেতে সম্মত হয়েছে।

কপ সম্মেলন নামে পরিচিত বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় প্রতিবছরই কোনো না কোনো দেশে এই সম্মেলনের আয়োজন হয়। এবার এই সম্মেলন সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অনুষ্ঠিত হচ্ছে। আগামী বছর এটি পূর্ব ইউরোপের কোনো দেশে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বিবৃতিতে বলা হয়, ভালো সম্পর্কের সংকেত হিসেবে আগামী বছর আর্মেনিয়া জলবায়ু সম্মেলন আয়োজনে আজারবাইজানকে সমর্থন দিচ্ছে এবং নিজের প্রার্থিতা প্রত্যাহার করেছে। বিবৃতিতে আরও বলা হয়, উভয় দেশই আশা করে পূর্ব ইউরোপীয় অন্য দেশগুলোও আজারবাইজানকে সমর্থন দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *