সরকার পদত্যাগ করে সংলাপ ডাকলে সাড়া দেবে বিএনপি : ফখরুল

সরকার পদত্যাগ করে সংলাপ ডাকলে সাড়া দেবে বিএনপি : ফখরুল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সরকার পদত্যাগের ঘোষণা দিয়ে রাজনৈতিক সংলাপের আহ্বান জানালে তাতে বিএনপি সাড়া দেবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, সরকার যদি চায় সংঘাত এড়িয়ে সামনের দিকে যাবে, তাহলে এটা পুরোটাই সরকারের ওপর নির্ভর করে। প্রথমে বিরোধীদলের দাবিগুলো তাদের পূরণ করতে হবে। অর্থাৎ, পদত্যাগ করে আলোচনায় বসতে হবে।

শনিবার (৮ এপ্রিল) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব এ কথা বলেন। এর আগে বিএনপি ও জাতীয়তাবাদী সমমনা জোটের বৈঠক হয়।

মির্জা ফখরুল বলেন, বিএনপি আগেও ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বসেছিল। সেখানে বিএনপি প্রস্তাবনা পেশ করলেও কোনো কাজে আসেনি। কারণ, তার (রাষ্ট্রপতি) সাংবিধানিক কোনো ক্ষমতা নেই। এখন যার সঙ্গেই সংলাপ হোক না কেন মূলত সরকারপ্রধানের ইশারার বাইরে কেউ কথা বলেন না। তাই সরকার পদত্যাগের ঘোষণা দিয়ে রাজনৈতিক সংলাপের আহ্বান জানালে তাতে সাড়া দেবে বিএনপি।

সংসদের ৫০ বছর পূর্তিতে আপনার মূল্যায়ন কি- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি অনির্বাচিত সংসদ। সম্পূর্ণভাবে অকার্যকর। কোনো গ্রহণযোগ্যতা নেই।

তিনি আরও বলেন, বর্তমানে আওয়ামী লীগ সরকার নির্বাচিত হয়ে ক্ষমতায় আসেনি। জনগণের ভোটে ক্ষমতায় আসেনি। তারা রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে বেআইনিভাবে ব্যবহার করে জোর করে ক্ষমতা দখল করে বসে আছে। ১৪ বছর ধরে তারা দেশের প্রতিষ্ঠানগুলোকে কব্জা করে রাখছে এবং একইসঙ্গে দেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো ধ্বংস করে দিয়েছে।

‘অত্যন্ত পরিকল্পিতভাবে তাদের ক্ষমতাকে চিরস্থায়ী করতে তারা নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে। দেশের অর্থনীতিকে ধ্বংস করেছে, লুটপাটের রাজনীতি করছে। সরকারি প্রশাসন প্রতিষ্ঠানগুলোকে সম্পূর্ণভাবে দলীয়করণ করা হয়েছে। বিচারব্যবস্থা দলীয়করণ করা হয়েছে। একইভাবে শিক্ষা, স্বাস্থ্য ব্যবস্থাকে ধ্বংসের দিকে ফেলে দিয়েছে। বাংলাদেশের গণতন্ত্রকামী মানুষ গণতন্ত্রের জন্য সংগ্রাম করছেন, লড়াই করছেন। প্রায় ৩৫ লাখ মানুষের বিরুদ্ধে মিথ্যা মামলা রয়েছে।’

২২টি রাজনৈতিক দল গত বছরের ২ আগস্ট থেকে আন্দোলন করে আসছে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, আমাদের প্রধান দাবি সরকারের পদত্যাগ এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন। এ আন্দোলন করতে গিয়ে এরই মধ্যে ১৭ জন জীবন দিয়েছে। এ পর্যন্ত আমাদের ৬০০ নেতা-কর্মী গুম হয়েছে। বেগম খালেদা জিয়াকে অন্যায়ভাবে আটক রাখা হয়েছে। আমাদের নেতা তারেক রহমানকে মিথ্যা মামলা দিয়ে নির্বাসিত রাখা হয়েছে। এ সরকারের আমলে আমাদের ৩৫ লাখ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *