১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৭ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বকালের সবচেয়ে খারাপ অবস্থায় পাকিস্তানি রুপি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানের রুপির অবনমন অব্যাহত রয়েছে। আর এতেই কার্যত তলানিতে ঠেকেছে পাকিস্তানি রুপির দর। ইতিহাসে এর আগে কখনও পাকিস্তানের এই মুদ্রার মান এতো নিচে নামেনি। বুধবার (১১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার এক ধাক্কায় ৮২ পয়সা কমে গেছে পাকিস্তানি রুপির মান। আন্তঃব্যাংক বাজারে প্রতি ডলারের বিপরীতে মিলছে ১৮৮ দশমিক ৬৬ রুপি। এর আগে কখনো পাকিস্তানের মুদ্রার দর এতো নিচে নামেনি। ফরেক্স ডিলারদের দাবি, লাহোরের খোলাবাজারে এক ডলার পাকিস্তানের ১৮৯ রুপিরও বেশি দরে বিক্রি হচ্ছে।

স্টেট ব্যাংক অব পাকিস্তানের (এসবিপি) তথ্য অনুযায়ী, প্রতিদিনের ভিত্তিতে পাকিস্তানি রুপি শূন্য দশমিক ৬ শতাংশ বা ১ দশমিক ১৩ রুপি হারিয়েছে। অন্যদিকে আগের দু’টি সেশনে ১ দশমিক ৮৪ রুপি দাম বেড়েছে মার্কিন ডলারের।

দ্য ডন বলছে, ক্রমবর্ধমান বিনিময় হার পাকিস্তানের অর্থনীতিকে বিপর্যস্ত করে তুলেছে। অনিয়ন্ত্রিত ভাবে আমদানি বৃদ্ধি এবং এর তুলনায় রপ্তানি বৃদ্ধির ধীর গতির কারণে ধারাবাহিকভাবে মূল্য হারাচ্ছে পাকিস্তানি রুপি।

মূলত রুপির এই মূল্যহ্রাস বাণিজ্য ঘাটতিতেও প্রতিফলিত হয়েছে। গত বছরের জুলাই থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত পাকিস্তানে বাণিজ্য ঘাটতি পৌঁছেছে ৩ হাজার ৯০০ কোটি ডলারে।

পাকিস্তানের মুদ্রাবাজারের ডিলাররা বলছেন, ডলারের উচ্চ চাহিদার কারণেই মূলত মার্কিন এই মুদ্রার দাম বাড়ছে। অর্থনৈতিক বিশেষজ্ঞদের দাবি, ডলারের ক্রমবর্ধমান এই মূল্য পাকিস্তানের অর্থনীতির ওপর ব্যাপক চাপ বাড়াতে পারে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com