সহিংসতা বন্ধে মিয়ানমারের প্রতি জাতিসংঘের আহ্বান

সহিংসতা বন্ধে মিয়ানমারের প্রতি জাতিসংঘের আহ্বান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বুধবার ‘অবিলম্বে সব ধরণের সহিংসতা’ বন্ধের জন্য মিয়ানমারের প্রতি আহবান জানিয়েছে। দ্য অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশনস (আসিয়ান) মিয়ানমারে তাদের প্রতিনিধি পাঠাতে চায়।

গত বছর জান্তার ক্ষমতা দখলে ব্যাপক বিক্ষোভ এবং ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে মারাত্মক দমন-পীড়নের সূচনা হয়। সেখানকার সহিংস পরিস্থিতিতে সমঝোতার জন্য আসিয়ান প্রতিনিধি হিসেবে কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রী প্রক সোখোনকে মিয়ানমারে পাঠানো হবে।

নিরাপত্তা পরিষদের এক বিবৃতিতে বলা হয়, নিরাপত্তা পরিষদ কম্বোডিয়ার মন্ত্রীর সফরের অপেক্ষায় রয়েছে, যত তাড়াতাড়ি সম্ভব সংশ্লিষ্ট সব পক্ষের সাথে দেখা করার এবং কাজ করার মাধ্যমে সংলাপ প্রক্রিয়া সহজতর করার পাশাপাশি মানবিক সহায়তার সুযোগ সৃষ্টি করবে।

বিবৃতিতে বলা হয়, জান্তার অভ্যুত্থানে প্রাণঘাতি সংঘাতের একবছর পূর্ণ হওয়ার দিনে নিরাপত্তা পরিষদে ব্রিটেন এই খসড়া প্রস্তাব উত্থাপন করে এবং সর্বসম্মতিক্রমে প্রস্তাব পাস হয়।

নিরাপত্তা পরিষদ দেশটিতে সাম্প্রতিক সহিংসতা এবং অভ্যন্তরীণ বাস্তুচ্যুতদের সংখ্যা বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করেছে। স্থানীয় একটি মনিটরিং গ্রুপ জানিয়েছে, দেশটিতে অভ্যুত্থানের পর থেকে ১৫০০ বেশি লোকের মৃত্যু হয়েছে এবং ১১ হাজারের বেশিী লোককে গ্রেফতার করা হয়েছে।

দেশটির সাবেক বেসামরিক নেত্রী অং সান সুচি এবং সাবেক প্রেসিডেন্ট উইন মিন্টকে কারাগারে পাঠানো হয়েছে। সূত্র: বাসস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *