৮ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ , ২৩শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ১১ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ছে খালেদা জিয়ার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর পক্ষে মত দিয়েছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়।

যথাযথ আনুষ্ঠানিকতা শেষ হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

মন্ত্রী বলেন, “আগের শর্তেই খালেদা জিয়ার সাজার মেয়াদ আগামী ৬ মাসের জন্য স্থগিত থাকবে। এই সময়ে তিনি দেশের বাইরে যেতে পারবেন না এবং দেশের ভিতরেই চিকিৎসা গ্রহণ করবেন।”

খালেদা জিয়ার সাজা স্থগিতের জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়ে তার পরিবারের সদস্যরা গত ১১ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর আবেদন করেন।

৭৬ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া লিভার সিরোসিস, আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস ও চোখের সমস্যাসহ বিভিন্ন রোগে ভুগছেন।

গত বছরের ১৩ নভেম্বর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হলে সেখানে খালেদা জিয়ার লিভার সিরোসিস ধরা পড়ে। এই সমস্যার কারণে অভ্যন্তরীণ রক্তক্ষরণে ভোগেন তিনি। ৮১ দিন হাসপাতালে থাকার পর চলতি বছরের ১লা ফেব্রুয়ারি তিনি বাড়ি ফিরে আসেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি তাকে পাঁচ বছরের কারাদণ্ডাদেশ দেয় নিম্ন আদালত। সেসময় তাকে পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। পরবর্তীতে একই বছর আরেকটি দুর্নীতির মামলায় তাকে দোষী সাব্যস্ত করা হয়।

করোনাভাইরাস সংক্রমণ শুরু হলে, ২০২০ সালের ২৫ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে খালেদা জিয়ার জেল সাজা স্থগিত করে একটি নির্বাহী আদেশের মাধ্যমে সাময়িকভাবে তাকে কারাগার থেকে মুক্তি দেয়া হয়। তখনই সরকারের শর্ত ছিল, দেশ ছাড়তে পারবেন না খালেদা জিয়া; গুলশানে নিজ বাসস্থানে থাকতে হবে তাকে। তার পর থেকে গুলশানের ভাড়া বাসাতেই দিন কাটছে বেগম খালেদা জিয়ার।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com