সাবেক কৃতী শিক্ষার্থীদের পুরস্কার দেবে মদিনা বিশ্ববিদ্যালয়

সাবেক কৃতী শিক্ষার্থীদের পুরস্কার দেবে মদিনা বিশ্ববিদ্যালয়

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : শিক্ষা ও সামাজিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখা প্রাক্তন কৃতী শিক্ষার্থীদের সম্মাননা পুরস্কার দেবে সৌদি আরবের মদিনা ইসলামী ইউনিভার্সিটি। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়টি তৃতীয়বারের মতো ‘পাইওনিয়ার অ্যালামনাই অ্যাওয়ার্ড’-এর মনোনয়নের জন্য আবেদন গ্রহণ শুরু করেছে। গত ৬ ডিসেম্বর থাইল্যান্ডের ব্যাঙ্ককে অনুষ্ঠিত সৌদি ইউনিভার্সিটিজ অ্যালামনাই ফোরাম আয়োজিত সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. হাসান বিন আবদুল মুনয়িন আল-আউফি। আবেদন প্রক্রিয়া আগামী বছরের ১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যায়, শিক্ষা ও জ্ঞান বিস্তার, আর্থ-সামাজিক অবদান, সৃজনশীলতা ও উদ্যোক্তা, টেকসই উন্নয়ন ও পেশাগত অর্জনসহ চারটি ক্ষেত্রে অবদানের জন্য চারজনকে বিশেষ সম্মাননাসহ ৫০ হাজার রিয়াল পুরস্কার দেওয়া হবে। পুরস্কারের মনোনয়নপ্রার্থীকে স্নাতক বা উচ্চশিক্ষা স্তরের অ্যালামনাই হতে হবে। তা ছাড়া বিশ্ববিদ্যালয়সংশ্লিষ্ট (শিক্ষা বিভাগীয় সদস্য ও কর্মকর্তা) কেউ না হওয়া, আগে এ পুরস্কার না পাওয়া, সুন্দর চরিত্রের অধিকারী হওয়া, পুরস্কারের যেকোনো একটি ক্ষেত্রে অবদান রাখা ছাড়াও নির্ধারিত সময়ে যথাযথভাবে আবেদনপ্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

গত ৬-৮ ডিসেম্বর দক্ষিণ-পূর্ব এশিয়ার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে সৌদি আরবভিত্তিক চারটি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের সম্মিলন অনুষ্ঠিত হয়।

এতে সৌদি আরবের ইমাম মুহাম্মদ বিন সাউদ ইউনিভার্সিটি, ইসলামিক ইউনিভার্সিটি মদিনা, উম্মুল কুরা ইউনিভার্সিটির জ্যেষ্ঠ শিক্ষকদের একটি প্রতিনিধি দর ও সেখানকার সাবেক শিক্ষার্থীরা অংশ নেন। শিক্ষা ও গবেষণায় সৌদি আরবের সঙ্গে থাইল্যান্ডের সম্পর্ক জোরদার করতে এ সম্মেলনের আয়োজন করা হয়।
উল্লেখ্য, বিশ্বব্যাপী ইসলামী শিক্ষা প্রসারের লক্ষ্যে ১৯৬১ সালের ৬ সেপ্টেম্বর সৌদি বাদশাহ সাউদ বিন আবদুল আজিজের নির্দেশনায় মদিনা ইসলামিক ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়। ১৭০টির বেশি দেশের ২০ হাজারের বেশি শিক্ষার্থী এখানে পড়াশোনা করেন।

ফলে বিশ্ববিদ্যালয়টি বৈচিত্র্যপূর্ণ ভাষা, সংস্কৃতি ও জাতিগোষ্ঠীর সম্মিলনের দিক থেকে বেশ কবার গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড করে। ইসলামী শরিয়াহ, দাওয়াহ, কোরআন, হাদিস ও আরবি বিভাগের পাশাপাশি ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স ফ্যাকাল্টি রয়েছে।

সূত্র : বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *