২রা মার্চ, ২০২১ ইং , ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ১৭ই রজব, ১৪৪২ হিজরী

সামাজিক মিডিয়ায় রাষ্ট্রের বিরুদ্ধে অসত্য তথ্য দিলে রাষ্ট্রদ্রোহীতার মামলা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সামাজিক গনযোগাযোগ মাধ্যমে সম্প্রতি রাষ্ট্রীয় বিষয়ে বেড়েছে গুজব ও অপপ্রচার। অপপ্রচার রোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এবার দেশ ও দেশের বাহিরে অবস্থানরত বিভিন্ন সামাজিক মিডিয়ায় রাষ্ট্রের বিরুদ্ধে অসত্য তথ্য প্রচারে জড়িত বাংলাদেশী নাগরিকদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহীতার মামলার প্রস্তাব করেছে।

বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনাকালে কমিটির সদস্যরা বলেছেন, অপপ্রচারের সঙ্গে জড়িতরা কোনভাবেই ছাড় দেওয়া যাবে না। তাদেরকে আইনের আওতায় এনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

বুধবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে অনির্ধারিক এই আলোচনা শেষে পরবর্তী বৈঠকে বিস্তারিত আলোচনার মাধ্যমে সুপারিশ চূড়ান্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিটির সভাপতি মো. শামসুল হক টুকু’র সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, মো. আফছারুল আমীন, মো. হাবিবর রহমান, সামছুল আলম দুদু, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ, সুলতান মোহাম্মদ মনসুর আহমদ ও বেগম রুমানা আলী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে চলমান কোভিড-১৯ পরিস্থিতি ও দেশের সমসাময়িক পরিস্থিতির উপর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা ও সেবা বিভাগ এবং অন্যান্য সংস্থা সমূহের গৃহীত সার্বিক কার্যক্রমের উপর প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা করা হয়। এছাড়া ১৯৭১ সনে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের তদন্ত কাজ পরিচালনায় গঠিত তদন্ত সংস্থা, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সার্বিক কার্যক্রমের উপর প্রতিবেদন উপস্থাপন করা হয়।

বৈঠকে মাদকাসক্ত আসামিরা বিশেষ অপরাধী বিধায় মাদক মামলায় আটককৃত আসামিরা যাতে সহজে জামিনে বের হয়ে যেতে না পারে সে লক্ষ্যে প্রয়োজনে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের সুপারিশ করা হয়। মাদক মামলাসহ অন্যান্য মামলার আসামীরা যাতে কোন ছাড় না পায় সে বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। এছাড়া আগ্নেয়াস্ত্র বরাদ্দের ক্ষেত্রে সংসদ সদস্যগণকে অগ্রাধিকার প্রদানের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে প্রত্যেক জেলা প্রশাসককে পত্র দেওয়ার সুপারিশ করা হয়েছে। আর পাবনা জেলা কারাগারকে শহরের বাহিরে স্থানান্তর করা যায় কিনা তা পরীক্ষা-নিরীক্ষা করার নির্দেশনা দেওয়া হয়েছে।

বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগোপযোগি নির্দেশনার কারণে দেশে কোভিড-১৯ প্রতিরোধে প্রতিষেধক টিকা সংগ্রহ করা সম্ভব হয়েছে বলে উল্লেখ করা হয়। জনগণ উৎসবমুখর পরিবেশে টিকা নিতে পারায় কমিটির পক্ষ হতে অভিনন্দন জানানো হয়।

/এএ

নিউজটি শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com