সারাদেশে ২৩১ প্লাটুন বিজিবি মোতায়েন, র‍্যাবের ৪২৫ টহল দল

সারাদেশে ২৩১ প্লাটুন বিজিবি মোতায়েন, র‍্যাবের ৪২৫ টহল দল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: সরকারের পদত্যাগ ও তফসিলের প্রতিবাদে বিএনপির ডাকা টানা ৪৮ ঘণ্টার হরতাল চলছে। হরতালে যে কোনো ধরনের নাশকতা বা অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে রাজধানীসহ দেশজুড়ে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সোমবার (২০ নভেম্বর) সারাদেশে ২৩১ প্লাটুন বিজিবি মোতায়েন করা রয়েছে। এছাড়া সারাদেশে র‍্যাবের ৪২৫টি টহল দল মোতায়েন রয়েছে। ঢাকা ও আশপাশের জেলায় ২৮ প্লাটুন বিজিবি ও ১৪৫টি র‌্যাবের টহল দল মোতায়েন রয়েছে। সংস্থা দুটির পক্ষ থেকে সংবাদমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে। প্রত্যেক প্লাটুনে সাধারণত ৩০ জন করে বাহিনীর সদস্য থাকেন।

জাতীয় সংসদ নির্বাচনের তফসিল প্রত্যাখ্যান করে গত বৃহস্পতিবার বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে রবিবার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত ঢাকাসহ দেশব্যাপী ৪৮ ঘণ্টার হরতালের ডাক দেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

গত ২৮ অক্টোবরের পর হরতাল-অবরোধের মতো কর্মসূচি শুরু করে বিএনপি। এরমধ্যে কয়েক দফায় অবরোধ ও হরতাল পালন করেছে তারা। অন্যদিকে দলটির নেতাকর্মীদের বিরুদ্ধে গ্রেপ্তার অভিযান অব্যাহত রেখেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। কোথাও কোথাও পুলিশ বিএনপি নেতাকর্মীর বাড়ি বাড়ি ঢুকে তল্লাশি এবং স্বজনকে হয়রানি করছে বলে অভিযোগ রয়েছে। গ্রেপ্তার আতঙ্কে পালিয়ে বেড়াচ্ছেন দলটির বহু নেতাকর্মী। এর মধ্যেই নানা জায়গায় বাস, ট্রাক, ট্রেনে আগুন দেওয়ার ঘটনা। অবশ্য বিএনপির পক্ষে যানবাহনে আগুন দেওয়ার কথা অস্বীকার করা হয়েছে।

গতকাল রবিবার দুপুর ১টা থেকে সোমবার সকাল ৯টা পর্যন্ত সারাদেশে ১৮টি গাড়িতে আগুন দেওয়া হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

এর মধ্যে ঢাকা মহানগরীতে তিনটি, ঢাকা বিভাগে একটি, রাজশাহী বিভাগে সাতটি, চট্টগ্রাম বিভাগে চারটি এবং ময়মনসিংহ বিভাগে একটি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে বলে জানানো হয়েছে।

আগুন দেওয়া যানবাহনের এর মধ্যে নয়টি বাস, একটি লরি, ছয়টি ট্রাক, একটি সিএনজিচালিত অটোরিকশা ও একটি ট্রেন (তিনটি কোচ)।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ২৯টি ইউনিট এবং ১৪৪ জন কর্মী আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *