৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ , ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সালামের উত্তর না দিলে কি গুনাহ হবে?

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সালাম একটি অভ্যর্থনামূলক ইসলামী অভিবাদন। আসসালামু আলাইকুম অর্থ, আপনার ওপর শান্তি বর্ষিত হোক। কোনো মুসলমান ভাইয়ের সঙ্গে সাক্ষাৎ হলে কথা বলার আগে সালাম দেওয়া নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নত। আর এর উত্তর দেওয়া ওয়াজিব।

অনেক সময় সালামের উত্তর দিতে কেউ কেউ গরিমসি করেন অথবা সালামের উত্তরই দেন না। যেহেতু সালামের উত্তর দেওয়া ওয়াজিব তাই উত্তর না দিলে কি গুনাহ হবে?

এক্ষেত্রে ইসলামী বিধান হলো, কোনো ব্যক্তি যদি কোনো কারণ ছাড়াই সালামের উত্তর না দেয় তাহলে সে ওয়াজিব ছেড়ে দেওয়ার অপরাধে গুনাহগার হবে।

সালামের ফজিলতের বিষয়ে হাদিসে অনেক বর্ণনা এসেছে। পবিত্র কোরআনেও আল্লাহ তায়ালা বলেছেন, ‘যখন তোমরা গৃহে প্রবেশ করবে, তখন তোমরা তোমাদের স্বজনদের প্রতি সালাম বলবে। এ হবে আল্লাহর নিকট হতে কল্যাণময় ও পবিত্র অভিবাদন।’ (সূরা নূর,আয়াত ৬১)

হজরত আবু উমামা রা. থেকে বর্ণিত। রাসুল সা. ইরশাদ করেছেন, ‘যে ব্যক্তি আগে সালাম দিবে সে আল্লাহ ও তাঁর রাসূলের কাছে উত্তম ব্যক্তি।

আরেক আয়াতে বলা হয়েছে, ‘যখন কেউ তোমাদের সালাম করে, তখন তোমরা তাকে তদপেক্ষাও উত্তম পন্থায় সালাম (জবাব) দিও কিংবা (অন্ততপক্ষে) সেই শব্দেই তার জবাব দিও। নিশ্চয়ই আল্লাহ সবকিছুর হিসাব রাখেন।’ (সূরা নিসা, আয়াত, ৮৬)

এছাড়া আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে শিখিয়েছেন কেউ সালাম দিলে তার চেয়ে উত্তম শব্দে উত্তর দেয়া উচিত। বর্ণিত হয়েছে, ‘তোমার কাছে ইবরাহিমের সম্মানিত মেহমানদের বৃত্তান্ত এসেছে কি? যখন তারা তার কাছে উপস্থিত হয়ে বলল, ’সালাম।’ উত্তরে সে বলল, ’সালাম।’ (সূরা যারিয়াত, আয়াত, ২৪-২৫)

হজরত আব্দুল্লাহ ইবনে আমর ইবনুল আস রা. থেকে বর্ণিত, ‘এক ব্যক্তি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করলেন, ’সর্বোত্তম ইসলামী কাজ কী?’ তিনি বললেন, “(ক্ষুধার্তকে) অন্নদান করবে এবং পরিচিত-অপরিচিত নির্বিশেষে সকলকে (ব্যাপকভাবে) সালাম পেশ করবে।’ (বুখারী ৬২৩৬, মুসলিম ৩৯, তিরমিযী ১৮৫৫)

হজরত আবু উমামা রা. থেকে বর্ণিত। রাসুল সা. ইরশাদ করেছেন, ‘যে ব্যক্তি আগে সালাম দিবে সে আল্লাহ ও তাঁর রাসূলের কাছে উত্তম ব্যক্তি। -(মুসনাদে আহমাদ, ২২১৯২)

  • (সূত্র : রদ্দুল মুহতার- ৬/৪১৩, হিন্দিয়া- ৫/৩৩৫,কেফায়াতুল ফাতওয়া- ৭২, খুলাসাতুল ফাতাওয়া- ৪/৩৩৩)

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com