৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৩শে জিলহজ, ১৪৪২ হিজরি

সিনোফার্মের সঙ্গে চুক্তি করলো বাংলাদেশ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অবশেষে চীনের সিনোফার্মের সঙ্গে ভ্যাকসিন চুক্তি হয়েছে বাংলাদেশের। চুক্তি অনুযায়ী, সিনোফার্মের দেড় কোটি ডোজ ভ্যাকসিন কিনতে পারবে বাংলাদেশ।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক শনিবার (১২ জুন) এক অনুষ্ঠানে এই চুক্তি সইয়ের কথা জানিয়েছেন। তবে মন্ত্রী কত দামে এবং কবে চুক্তি হয়েছে তা খোলাসা করেননি।

এর আগে ২৭শে মে মন্ত্রিসভা কমিটি দেড় কোটি ডোজ টিকা কেনার অনুমোদন দেয়। এর পরপরই মন্ত্রিপরিষদ বিভাগের একজন উর্ধতন কর্মকর্তা সাংবাদিকদের জানান, বাংলাদেশ ১০ ডলার করে এই টিকা কিনতে সম্মত হয়েছে।

এতে করে চীন চুক্তি সইয়ে অনীহা প্রকাশ করে। এর অন্যতম কারণ ছিল, দেশে দেশে নানা মুল্যে তারা টিকা বিক্রি করছে। শর্ত ছিল এই ভ্যাকসিনের মুল্য প্রকাশ করা যাবে না। ঢাকার সংবাদমাধ্যমে প্রকাশের পর শ্রীলঙ্কা গুরুতর আপত্তি জানায়। তারা বলে, বাংলাদেশ ১০ ডলার মুল্যে টিকা পেলে আমরা ১৫ ডলার দেব কেন?

এ নিয়ে বাংলাদেশ ও চীনের মধ্যে বেশ টানাপড়েন শুরু হয়। দু’দেশের কূটনীতিকদের দৌড়ঝাপের এক পর্যায়ে বাংলাদেশ মুল্য প্রকাশ করার ঘটনাকে দুঃখজনক বলে বর্ণনা করে। আনুষ্ঠানিক এক কূটনৈতিক পত্রে দুঃখ প্রকাশের পর দু’দেশ চুক্তি সইয়ে সম্মত হয়।

উল্লেখ্য যে, চীন ১১ লাখ ডোজ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দিয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com