৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৫শে জিলহজ, ১৪৪২ হিজরি

সুইডেনে বিমান বিধ্বস্ত হয়ে নিহত ৯

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সুইডেনে স্কাইডাইভিংয়ের কাজে ব্যবহৃত ডিএইচসি-২ মডেলের একটি বিমান রাজধানী স্টকহোম থেকে ১০০ মাইল দূরে বৃহস্পতিবার (৮ জুলাই) বিধ্বস্ত হয়েছে। এই দর্ঘটনায় বিমানের সকল আরোহীর মৃত্যু হয়েছে।

ওই বিমানে আট জন স্কাইডাইভার ও পাইলটসহ মোট নয় জন আরোহী ছিলেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ জুলাই) সন্ধ্যায় ওরেব্রো বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরই বিমানটি বিধ্স্ত হলে তাতে আগুন ধরে যায়।

প্রাথমিকভাবে পুলিশ ‌‘একাধিক’ মানুষ মারা গেছে জানিয়ে বলেছিল, মারাত্মক আহত এক জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার (৯ জুলাই) পুলিশ বিমানটির সব আরোহীর মৃত্যুর খবর জানাল।

স্থানীয় একটি স্কাইডাইভিং ক্লাব এক সপ্তাহের জন্য বিমানটি ভাড়া নিয়েছিল। সাধারণত সপ্তাহজুড়ে স্কাইডাইভিংয়ের ঘটনা ঘটে না। দেশটির কর্তৃপক্ষ একে ‘ভয়াবহ দুর্ঘটনা’ বলে অভিহিত করেছে।

সুইডিশ স্কাইডাইভিং অ্যাসোসিয়েশনের কমিউনিকেশন্স প্রধান আন্না অস্কারসন বলেছেন, ‌‘সাধারণত, বেশিরভাগ স্কাইডাইভিং সাপ্তাহিক ছুটির দিনগুলোতে করা হয়। কিন্তু সপ্তাহজুড়ে স্কাইডাইভিং করার জন্য একটি বিমান ভাড়া নিয়েছিল তারা।’

সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লোভিয়ান এক টুইট বার্তায় বলেছেন, ‘আমি ওরেব্রোতে বিমান বিধ্বস্ত হওয়ার খবর জেনেছি। আমি খুবই মর্মাহত ও ব্যথিত। এই কঠিন সময়ে নিহত ব্যক্তিদের পরিবারের প্রতি আমার সমবেদনা রয়েছে।’

এর আগে ২০১৯ সালে সুইডেনের উত্তরাঞ্চলে এক বিমান দুর্ঘটনায় ৯ জন নিহত হয়। ওই বিমানটিতেও স্কাইডাইভারদের বহন করা হচ্ছিল। উত্তরাঞ্চলীয় শহর উমেয়ায় রানওয়ে থেকে উড্ডয়নের পরপরই বিমানটি দুর্ঘটনার মুখে পড়ে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com