৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ, ১৪৪২ হিজরি

‘সুন্নাতের আমল করি-পরিচ্ছন্ন নগর গড়ি’ স্লোগানে ইসলামী আন্দোলনের পরিচ্ছন্ন অভিযান

পাথেয় রিপোর্ট : ‘সুন্নাতের আমল করি-পরিচ্ছন্ন নগর গড়ি’ স্লোগান নিয়ে দুষণমুক্ত পরিচ্ছন্ন নগরী গড়তে গণসচেতনতা সৃষ্টির লক্ষে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ শাখার উদ্যোগে সপ্তাহব্যাপী পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করা হয়েছে।

শনিবার (৯ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে তিনটায় রাজধানীর বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে এ পরিচ্ছন্ন অভিযানের উদ্বোধন করা হয়।

দূষণমুক্ত পরিচ্ছন্ন নগরী গড়তে গণসচেতনতা সৃষ্টির লক্ষে সপ্তাহব্যাপী এ পরিচ্ছন্নতা কর্মসূচি ঘোষণা করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। এ লক্ষ্যে ৯ থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত ঢাকা দক্ষিণ সিটিতে পরিচ্ছন্নতা কর্মসূচি পালন ও উদ্বুদ্ধকরণ প্রচারপত্র বিতরণ করবে দলটি।

ইসলামী আন্দোলন বাংলাদেশের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা এতে অংশ নিয়ে বায়তুল মোকাররম উত্তরগেট এলাকার সড়কে পরিচ্ছন্নতা কার্যক্রম চালান। পরিচ্ছন্নতা অভিযান শুরুর পূর্বে ‘সুন্নাতের আমল করি-পরিচ্ছন্ন নগর গড়ি’ স্লোগান বিষয়ে বায়তুল মোকাররমের উত্তর গেটে সংগঠনের ঢাকা মহানগর সভাপতি মাওলানা ইমতিয়াজ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্ধুদ্বকরণ সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশের যুগ্ম মহাসচিব অধ্যাপক মাহবুবুর রহমান। বক্তব্য রাখেন নগর সহ সভাপতি আলহাজ্ব আলতাফ হোসেন, মাওলানা এবিএম জাকারিয়া, আলহাজ আব্দুল আউয়াল, ডা. শহিদুল ইসলাম, শহিদুল ইসলাম কবির প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, ঢাকা শহরের ৫৮টি খাল দখল মুক্ত করতে জনমত গঠন করতে হবে। ময়লা-আবর্জনা পরিবহনের ক্ষেত্রে ইঞ্জিন ও ইঞ্জিনবিহীন গাড়িতে ঢাকনা সংযোজন করা বাধ্যতামূলক করতে হবে। ডিজিটাল সাইনর্বোড, সকল গণপরিবহন, যাত্রী ছাউনিসহ পাবলিক প্লেসগুলোতে সরকারিভাবে জনসচেতনতামূলক বিজ্ঞাপন প্রচার করতে হবে। ইলেকট্রনিক মিডিয়া, প্রিন্ট মিডিয়াসহ সকল সংবাদ মাধ্যমে জনসচেতনতামূলক বিজ্ঞাপন প্রচার করতে হবে। স্কুল-কলেজ, মাদরাসা-মসজিদসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে উদ্বুদ্ধকরণ প্রচারণার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সভাপতির বক্তব্যে মাওলানা ইমতিয়াজ আলম ঢাকা শহরের সকল খাল দখলমুক্ত করা, নগরীর জনসংখ্যা বিবেচনায় পর্যাপ্ত পরিমান পাবলিক টয়লেট নির্মাণ করে ইজারা পদ্ধতি বাতিল করে সর্বসাধারণের জন্য পাবলিক টয়লেট উন্মুক্ত করতে সিটি কর্পোরেশনসহ সংশ্লিষ্ট সকলের প্রতি দাবী জানান। তিনি ময়লা আবর্জনা পরিবহনের ক্ষেত্রে ইঞ্জিন ও ইঞ্জিনবিহীন গাড়ীতে ঢাকনার ব্যবস্থা করা, স্কুল-কলেজ মাদরাসা মসজিদসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতার উদ্ধুদ্ধকরণ প্রচারনার ব্যবস্থা করার দাবী জানান।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com