সুষ্ঠু নির্বাচনের সব সক্ষমতা রয়েছে ডিএমপির: কমিশনার

সুষ্ঠু নির্বাচনের সব সক্ষমতা রয়েছে ডিএমপির: কমিশনার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: সামনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনে অবৈধ অস্ত্রের ঝনঝনানি বন্ধ করা খুব গুরুত্বপূর্ণ। এ ছাড়া যেসব অপরাধী জেল থেকে ছাড়া পাচ্ছে, তাদের কঠোর মনিটরিংয়ে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। অপরাধী ছোট হোক বা বড়, কাউকে ছাড় দেওয়া হবে না।

’ আজ সোমবার ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস সেন্টারে মিট দ্য প্রেসে নবনিযুক্ত কমিশনার হাবিবুর রহমান এ কথা বলেন।

এর আগে গত শনিবার ডিএমপি কমিশনার হিসেবে দায়িত্ব নেন ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (অতিরিক্ত আইজিপি) হাবিবুর রহমান। রাজধানীর মিন্টো রোডে ডিএমপি সদর দপ্তরে বিদায়ী কমিশনার খন্দকার গোলাম ফারুকের কাছ থেকে দায়িত্বভার গ্রহণ করেন তিনি।

তিনি বলেন, সুষ্ঠুভাবে নির্বাচন হওয়ার সব ধরনের সক্ষমতা ডিএমপির রয়েছে।

থানায় এসে কেউ যেন তিক্ত অভিজ্ঞতা নিয়ে ফিরে না যান সেজন্য সব পুলিশ সদস্যদের ট্রেনিং দেওয়া হবে। এ ছাড়া ডিএমপির আওতাধীন থানাগুলোতে সেবার মান বাড়ানোর জন্য ‘মেসেজ টু কমিশনার’ চালু করা হবে। ভুক্তভোগীরা থানায় গিয়ে সেবা না পেলে কমিশনার বরাবর মেসেজ দিতে পারবেন। পাশাপাশি ডিবিতে গিয়েও সেবা না পেলে সরাসরি জানাতে পারবেন।

তিনি বলেন, ‘ট্র্যাডিশনাল ক্রাইম থেকে ডিএমপির ক্রাইমের ধরন আলাদা। নতুন ধরনের ক্রাইমের অভিযোগ আসছে ডিএমপিতে। এর বড় কারণ প্রযুক্তি। সাইবার ক্রাইম মোকাবিলায় ডিএমপি উন্নত প্রযুক্তি ব্যবহার করে অপরাধ নিয়ন্ত্রণ করে যাচ্ছে। ডিএমপির দক্ষতা ও যোগ্যতা অনেক বেশি।

কর্মসূচি পালনের ক্ষেত্রে কোনো দল বা সংগঠন অনুমতি না নিলে কী ধরনের ব্যবস্থা নেওয়া হতে পারে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে হাবিবুর রহমান হুঁশিয়ারি দিয়ে বলেন, অনুমতি ছাড়া রাজধানীতে কোনো সংগঠন কোনো কর্মসূচি পালনের চেষ্টা করলে তাদের বিরুদ্ধে নির্ভয়ে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি পুলিশের ওপর কোনো নেতিবাচক প্রভাব ফেলবে কি না জানতে চাওয়া হলে জবাবে হাবিবুর রহমান বলেন, ভিসা নীতি কোনো একটি দেশের নিজস্ব বিষয়, এটা নিয়ে পুলিশের কারো উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

ঢাকায় নির্বাচন যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হতে পারে, তেমন সব ধরনের সক্ষমতা ডিএমপির রয়েছে জানিয়ে তিনি বলেন, ঢাকা পৃথিবীর অন্যতম বৃহৎ নগরী। ট্র্যাডিশনাল ক্রাইম (প্রথাগত অপরাধ) থেকে ডিএমপির ক্রাইমের ধরন আলাদা। এর বড় কারণ প্রযুক্তি। সাইবার ক্রাইম মোকাবিলায় ডিএমপি উন্নত প্রযুক্তি ব্যবহার করে অপরাধ নিয়ন্ত্রণ করে যাচ্ছে। ডিএমপির দক্ষতা ও যোগ্যতা অনেক বেশি।
যানজট এ শহরের অন্যতম বড় সমস্যা উল্লেখ করে হাবিবুর রহমান বলেন, ‘আমি সবার আগে ডিএমপি ট্রাফিক বিভাগের সঙ্গে বৈঠক করেছি। সমস্যাগুলো শুনেছি। যানজট নিরসনে কাজ শুরু করেছি।’

এ সময় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) ড. খ. মহিদ উদ্দিন, অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস্, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) মহা. আশরাফুজ্জামান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ, যুগ্ম পুলিশ কমিশনার, উপ-পুলিশ কমিশনার ও বিভিন্ন পদমর্যাদার পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *