২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৪ঠা রজব, ১৪৪৪ হিজরি

সু চির মুক্তি চেয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মিয়ানমারে সহিংসতা বন্ধে এবং সব গণতান্ত্রিক নেতার মুক্তির আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস হয়েছে। গত ৭৪ বছরের ইতিহাসে এই প্রথম নিরাপত্তা পরিষদে মিয়ানমারের প্রস্তাব পাস হলো। খবর আলজাজিরার।

অং সান সু চিকে হটিয়ে গত বছর ১ ফেব্রুয়ারি মাসে সামরিক শাসন জারি করে জান্তা সরকার। এর পর জান্তাবিরোধী বিক্ষোভে নিহত হন অনেক মানুষ। এ পর্যন্ত কারাবন্দি হয়েছে ১৬ হাজারের বেশি মানুষ। তাদের মুক্তি চেয়ে এবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ খসড়া প্রস্তাব পাস হলো।

এই প্রস্তাবে মিয়ানমারে রোহিঙ্গা সংকটের মূল কারণগুলো চিহ্নিত করে তাদের নিরাপদ, টেকসই ও মর্যাদাপূর্ণ প্রত্যাবসানের অনুকূল পরিবেশ সৃষ্টিরও আহ্বান করা হয়েছে।

নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি উত্থাপন করে যুক্তরাজ্য। তিন মাস ধরে আলোচনা শেষে বুধবার ১২-০ ভোটে প্রস্তাবটি অনুমোদিত হয়। প্রস্তাবের বিপক্ষে কোনো সদস্য ভোট দেয়নি। ১৫ সদস্য দেশের মধ্যে চীন, ভারত ও রাশিয়া ভোটদানে বিরত ছিল।

কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা বলছে, এর আগে ১৯৪৮ সালে মিয়ানমার বিষয়ে একটি খসড়া প্রস্তাব গৃহীত হয় জাতিসংঘ নিরাপত্তা পরিষদে। এর পর সাত দশক পেরোলেও কোনো প্রস্তাব গৃহীত হয়নি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com