সেনা মোতায়েনে রাষ্ট্রপতির সম্মতি

সেনা মোতায়েনে রাষ্ট্রপতির সম্মতি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: রাষ্ট্রপতি মো: সাহাবুদ্দিন আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সারা দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সেনা মোতায়েনের বিষয়ে নীতিগত অনুমোদন দিয়েছেন। তবে কবে থেকে সেনা মোতায়েন হবে তা আলোচনাসাপেক্ষে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন ইসি সচিব মো: জাহাঙ্গীর আলম।

বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে গতকাল সাক্ষাৎ করতে যান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এ সময় রাষ্ট্রপতি এ অনুমোদন দেন বলে জানান ইসি সচিব।

সাংবাদিকদেরকে ইসি সচিব মো: জাহাঙ্গীর আলম বলেন, বেলা ১১টায় সিইসি কাজী হাবিবুল আউয়াল রাষ্ট্রপতি মো: সাহাবুদ্দিনের সাথে সাক্ষাৎ করেন। এর বিষয়বস্তু ছিল ভোটে বেসামরিক প্রশাসনকে সহায়তার লক্ষ্যে সশস্ত্রবাহিনী বিভাগের সহায়তা গ্রহণ সম্পর্কিত অনুরোধ। সংবিধানের ১২০ অনুচ্ছেদ অনুযায়ী সশস্ত্রবাহিনীর সর্বাধিনায়ক রাষ্ট্রপতির কাছে বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য সিইসি অনুরোধ করেছেন। রাষ্ট্রপতি বিষয়টি শুনেছেন, আশ্বাস দিয়েছেন যে সশস্ত্রবাহিনী বিভাগের সাথে আলোচনা করে শিগগির সিদ্ধান্ত জানিয়ে দেবেন।

সময়সীমা ১৩ দিনই বহাল থাকবে কি না জানতে চাইলে তিনি বলেন, সময় কখন কিভাবে নিয়োজিত হবে, তাদের টার্মস অ্যান্ড কন্ডিশন কী হবে সেটি সশস্ত্রবাহিনী বিভাগের সাথে ইসি পত্রালাপের মাধ্যমে চূড়ান্ত করবে।

তিনি বলেন, একটা আলোচনা হয়েছিল অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী যেভাবে নিয়োজিত থাকবে তার সাথে সমন্বয় করে, যাতে তারা দায়িত্ব পালন করতে পারে। কিন্তু সুনির্দিষ্ট সময়টি পরে জানানো হবে। ১৩ দিন চূড়ান্ত না। আমরা আলোচনা করে ঠিক করে নেবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *