২৮শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৭শে জিলকদ, ১৪৪৩ হিজরি

সেভেরোদোনেৎস্ক শহরের ৭০ শতাংশ রাশিয়ার নিয়ন্ত্রণে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনবাসের সেভেরোদোনেৎস্ক শহরের কেন্দ্রে পৌঁছেছে রাশিয়ার সামরিক বাহিনী। তারা সেভেরোদোনেৎস্ক শহরের ৭০ শতাংশ নিয়ন্ত্রণে নিয়েছে।

বুধবার রুশ সেনারা শহরটির কেন্দ্রে পৌঁছায়। অবশ্য এর পরও শহরটির রাস্তায় ইউক্রেনীয় যোদ্ধাদের সঙ্গে তাদের লড়াই অব্যাহত ছিল।

মূলত কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই শিল্পনগরীর কেন্দ্রস্থলে পৌঁছানোর মাধ্যমে চলমান সামরিক অভিযানে পূর্ব দোনবাস অঞ্চলে বড় পুরস্কারের কাছাকাছি পৌঁছে গেছে রুশ সামরিক বাহিনী।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, সেভেরোদোনেৎস্ক শহরের চারপাশে কয়েক দিনের প্রচণ্ড লড়াইয়ের পর বুধবার শহরের কেন্দ্রস্থলে প্রবেশ করেছেন রাশিয়ার সেনারা। ইউক্রেন বলছে, শহরের প্রায় ৭০ শতাংশ বর্তমানে রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে। এ ছাড়া গুরুত্বপূর্ণ এই শিল্পনগরীর বেশিরভাগই রুশ বোমা হামলায় ধ্বংস হয়ে গেছে।

ইউক্রেনের সামরিক বাহিনীর মুখপাত্র ওলেক্সান্ডার মোতুজিয়ানিক এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, শত্রুরা সেভেরোদোনেৎস্কের কেন্দ্রে প্রবেশ করেছে এবং সেখানে অবস্থান করার চেষ্টা করছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, রাশিয়া যদি সিভারস্কি দোনেৎস নদীর পশ্চিম তীরে অবস্থিত এই শহরটি এবং এর পার্শ্ববর্তী ছোট শহর লিসিচানস্ক দখল করে নেয়, তবে মস্কো লুহানস্কের পুরোটাই দখল করতে সক্ষম হবে। মূলত লুহানস্ক হচ্ছে দোনবাসের দুটি প্রদেশের একটি, যা রাশিয়া বিচ্ছিন্নতাবাদীদের রক্ষার নামে দখলের জন্য হামলা চালাচ্ছে।

এ ছাড়া লুহানস্ককে সম্পূর্ণরূপে দখল করার মাধ্যমে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম প্রধান একটি লক্ষ্য পূরণ হবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com