১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সৌদি শায়খ ড. তাহির আহমদের ইন্তেকাল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সৌদি আরবের বিশিষ্ট আলেম শায়খ ড. তাহির আহমদ তালেবি ইন্তেকাল করেছেন। মঙ্গলবার (৮ নভেম্বর) জাজান অঞ্চরের রাকুবা এলাকায় আসর নামাজের পর তাঁর জানাজা অনুষ্ঠিত হয়। তিনি সুদানে ইসলাম প্রচার-প্রসারে ব্যাপক ভূমিকা পালন করেন।

ড. তাহির আহমদ তালেবি ১৯৩৬ সালে সৌদির জাজান অঞ্চলে জন্মগ্রহণ করেন। সেখানেই তিনি প্রাথমিক স্তর থেকে শিক্ষার সর্বোচ্চ স্তর সম্পন্ন করেন। শরিয়াহ বিষয়ে তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন। সৌদিতে আইন বিষয়ক একটি প্রতিষ্ঠান পরিচালনা করতেন তিনি। সুদানের আনসারুস সুন্নাহ এর অনুসারীদের কাছে তিনি ব্যাপক জনপ্রিয় ছিলেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তাঁর মৃত্যুতে বিশ্বের ইসলামী ব্যক্তিত্বরা গভীর শোক জানিয়েছেন। এক টুইট বার্তায় ড. সালেম আল-খামেরি এক বিবৃতিতে গভীর শোক জানিয়ে তাঁর শান্তি কামনা করেন। তিনি লিখেন, ড. তাহির তালেবি মৃত্যুর দিন আসরের নামাজের প্রস্তুতি নিচ্ছিলেন। এমন সময় তিনি মারা যান। আল্লাহ তাঁকে পরকালে সর্বোচ্চ জান্নাত দান করুন।

এদিকে ড. আলি বিন ইয়াহইয়া আল-হাদাদি এক টুইট বার্তায় লিখেন, শায়খ তাহির তালেবি সুদানে ইসলামের অন্যতম প্রচারক ছিলেন। ১৪০১ হিজরি সনে তাঁকে এক খ্রিস্টান পাদ্রি ইসলামের মৌলিক বিষয়ে কিছু প্রশ্ন করেন। এরপর তাদের মধ্যে বেশ কয়েক বার বিতর্ক অনুষ্ঠিত হয়। শেষ পর্যায়ে খ্রিস্টান পাদ্রিদের একটি দল তাঁর হাতে ইসলাম গ্রহণ করেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com