২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সোমালিয়ায় আল-শাবাবের ২১ জনের মৃত্যুদণ্ড কার্যকর

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইসলামিক জঙ্গিগোষ্ঠী আল-শাবাবের সদস্য প্রমাণিত হওয়ায় সোমালিয়ার আধা স্বায়ত্তশাসিত পান্থল্যান্ড রাজ্যে ফায়ারিং স্কোয়াডে ২১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। স্থানীয় সময় গতকাল রোববার (২৭ জুন) তাঁদের এ দণ্ড কার্যকর করা হয়।

তারা উত্তর-মধ্য মুদুগ অঞ্চলের রাজধানী গালকায়োতে একটি সামরিক আদালতে দোষী সাব্যস্ত হন। এরপর ফায়ারিং স্কোয়াডে তাঁদের গুলি করে হত্যা করা হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ব্যক্তিদের মধ্যে ১৮ জন সোমালিয়ায় এক দশকের বেশি সময় ধরে হত্যাকাণ্ড ও বোমা হামলা চালিয়ে আসছিলেন।

সোমালিয়ার অন্যান্য অঞ্চলে এর আগেও একই কায়দায় মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। কিন্তু পান্থল্যান্ডে এর আগে আল-শাবাবের এতসংখ্যক সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়নি।

এদিকে বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়, আল-শাবাব সদস্যদের মৃত্যুদণ্ড যখন কার্যকর করা হচ্ছিল, তখন সংগঠনটি সোমালিয়ার উইসিল অঞ্চলে একটি সেনাঘাঁটিতে হামলা চালিয়ে অন্তত ২০ সেনাসদস্যকে হত্যা করেছে।

পান্থল্যান্ড কর্তৃপক্ষ বলছে, আল-শাবাবের সদস্যদের পাশাপাশি সংগঠনটিকে হামলায় কারও সহযোগিতার প্রমাণ মিললে তাকেও আইনের আওতায় আনা হবে।

সোমালিয়ার দক্ষিণ ও মধ্যাঞ্চলের বেশির ভাগ এলাকা নিয়ন্ত্রণ করে আল-শাবাব। গত অক্টোবরে নিরাপত্তাবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান হিরাল ইনস্টিটিউটের এক প্রতিবেদনে বলা হয়, সোমালিয়া সরকারের চেয়ে বেশি অর্থ রয়েছে আল-শাবাবের।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com