২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৬শে জিলকদ, ১৪৪৩ হিজরি

সোমালিয়ায় ৭৭ লাখ মানুষের মানবিক সহায়তা প্রয়োজন : জাতিসংঘ

ফাইল ছবি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সোমালিয়ায় ৭৭ লাখ মানুষের জন্য মানবিক সহায়তা ও নিরাপত্তা প্রয়োজন। ২০২১ সালে এ সংখ্যা ছিল ৫৯ লাখ। মঙ্গলবার জাতিসংঘের সহায়তা সংস্থা এ তথ্য দিয়েছে বলে জানিয়েছে এএনআই।

জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয়-বিষয়ক কার্যালয় (ওসিএইচএ) বলছে, ক্রমবর্ধমান খরায় সোমালিয়ার বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। অনাবৃষ্টির ফলে দেশটিতে অনেক জীবন শেষ হয়ে গেছে।

ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ক্রমেই বাড়ছে। বাস্তুচ্যুত পরিবারগুলো অভাবের চূড়ান্ত পর্যায়ের কাছাকাছি পৌঁছেছে। মানবিক তহবিল বরাদ্দ নিয়ে তৈরি সাম্প্রতিক এক প্রতিবেদনে ওসিএইচএ এ তথ্য দিয়েছে।

জাতিসংঘ বলছে, কয়েক দশক ধরে চলা সংঘাত, নিরাপত্তাহীনতা, অনাবৃষ্টিসহ জলবায়ুগত নানা আঘাত এবং রোগের প্রাদুর্ভাবে সৃষ্ট তীব্র অভাবের সঙ্গে তীব্র খরা সোমালিয়ার পরিস্থিতিকে জটিল করে তুলেছে।

ওসিএইচএ জানিয়েছে, ২৫ মিলিয়ন ডলার সমপরিমাণ বরাদ্দ খরায় তীব্রভাবে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠী, বিশেষ করে দুর্গম এলাকার লোকজনের জন্য পরিস্থিতি মোকাবিলায় সহায়ক হবে।

জাতিসংঘ বলছে, সোমালিয়ায় খরা-দুর্গত এলাকায় হাজার হাজার শিশু স্কুল থেকে ঝরে যাচ্ছে, কেননা তাদের বাবা-মায়েরা পড়াশোনার খরচ চালাতে পারছেন না। সেসব অঞ্চলে খাদ্য অনিরাপত্তা ও অপুষ্টির মাত্রাও অনেক বেশি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com