সৌদিতে আত্মপ্রকাশ করল বিরোধী দল

সৌদিতে আত্মপ্রকাশ করল বিরোধী দল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : এই প্রথম সৌদিতে আত্মপ্রকাশ করল বিরোধী দল। রাজতন্ত্রের বিরুদ্ধে চ্যালেঞ্জ জানিয়ে এ দল গঠন করেছে সৌদি আরবের ভিন্নমতাবলম্বীরা।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বুধবার (২৩ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে নির্বাসিত সৌদি নাগরিকেরা ‘ন্যাশনাল অ্যাসেম্বলি পার্টি’ নামে ওই দল গঠনের ঘোষণা দেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা বলছে, বাদশাহ সালমানের নেতৃত্বের বিরুদ্ধে এটাই সে দেশে প্রথম কোনো সংগঠিত রাজনৈতিক প্রতিরোধ।

২৩ সেপ্টেম্বর রাজতন্ত্রের প্রতিষ্ঠাবার্ষিকীতে ন্যাশনাল অ্যাসেম্বলি পার্টি নামে নতুন দলটির সূচনার আগে ২০০৭ ও ২০১১ সালেও বিরোধী দল গঠনের উদ্যোগ নেওয়া হয়। কিন্তু তা দমন-পীড়নের কারণে স্তিমিত হয়ে পড়ে। এবার উদ্যোক্তারা জানান ‘আমরা ন্যাশনাল অ্যাসেম্বলি পার্টি নামের একটি রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিচ্ছি। আমাদের লক্ষ্য সৌদি আরবে গণতান্ত্রিক শাসনব্যবস্থা প্রবর্তন করা।’

ঘোষিত রাজনৈতিক দলের ঘনিষ্ঠ একটি সূত্র ফরাসি বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, দলের নেতৃস্থানীয় পর্যায়ে রয়েছেন লন্ডনভিত্তিক বিশিষ্ট মানবাধিকার কর্মী ইয়াহা আসিরি। সদস্যদের মধ্যে রয়েছেন শিক্ষাবিদ মাদায়ি আল-রশিদ, গবেষক সাঈদ বিন নাসের আল-গামদি, যুক্তরাষ্ট্রে নির্বাসিত আবদুল্লাহ আলাউদ এবং কানাডায় থাকা ওমর আবদুল আজিজ।

আলজাজিরা জানিয়েছে, নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা মানেই প্রবল ক্ষমতাধর সৌদি রাজতন্ত্রের পতন নয়। তবে তেলের দাম হ্রাস পাওয়ার পাশাপাশি জি-২০ বৈঠক নিয়ে ব্যস্ত সৌদি সরকারের জন্য এটি একটি চ্যালেঞ্জ আকারে হাজির হয়েছে।

/এএ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *