সৌদির ইসলামী শিক্ষাবিদ ড. আবদুল হামিদের ইন্তেকাল

সৌদির ইসলামী শিক্ষাবিদ ড. আবদুল হামিদের ইন্তেকাল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্ববরেণ্য ইসলামী শিক্ষাবিদ ও মালয়েশিয়ার আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের (আইআইইউএম)-এর সাবেক রেক্টর ড. আবদুল হামিদ আবু সুলায়মান ইন্তেকাল করেছেন। বুধবার (১৮ আগস্ট) তিনি ৮৫ বছর বয়সে ইন্তেকাল করেন। শুক্রবার জুমার নামাজের পর মক্কায় তাঁর জানাজা ও দাফন অনুষ্ঠিত হবে।

আবদুল হামিদের মেয়ে সৌদির বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মুনা আবু সুলাইমান এক টুইটার বার্তায় একথা জানিয়েছেন। সৌদির আওয়ালিদ বিন তালাল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাকালীন জেনারেল সেক্রেটারি মুনা সবার কাছে তাঁর বাবার জন্য দোয়া কামনা করেন।

ড. আবদুল হামিদ ১৯৩৬ সালে সৌদির মক্কা নগরীতে জন্মগ্রহণ করেন। ১৯৮৪ সালে মিসরের কায়রো বিশ্ববিদ্যালয় থেকে রাষ্টবিজ্ঞান বিষয়ে স্নাতক ও স্নতাকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৭৩ সালে তিনি যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি সম্পন্ন করেন। ১৯৮৯-১৯৯৯ সাল পর্যন্ত দীর্ঘ ১০ বছর তিনি মালয়েশিয়ার আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় রেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন।

আবদুল হামিদের দায়িত্ব পালনকালে আইআইইউএম উচ্চশিক্ষার ক্ষেত্রে আন্তর্জাতিক পরিমণ্ডলে স্থান করে নেয়। এ সময় তিনি ওয়াশিংটন ভিত্তিক আন্তর্জাতিক বুদ্ধিবৃত্তিক সংস্থার ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব ইসলামিক থট (আইআইআইটি)-এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

তাঁর বিখ্যাত কয়েকটি গ্রন্থ হলো, পেরেন্ট-চাইল্ড রিলেশন : অ্যা গাইড টু রেইজিং চিলড্রিন, দ্য কোরআনিক ওয়াল্ডভিউ : অ্যা স্প্রিংবোর্ড ফর কালচারাল রিফর্ম, ক্রাইসিস ইন দ্য মুসলিম মাইন্ড, টুওয়ার্ডস অ্যান ইসলামিক থিউরি অব ইন্টারন্যাশনাল রিলেশনসহ অনেক গুরুত্বপূর্ণ বই তিনি লিখেছেন।

সূত্র : মালয়েশিয়া নাও

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *