সৌদির সঙ্গে ঘনিষ্ঠ হচ্ছে চীন

সৌদির সঙ্গে ঘনিষ্ঠ হচ্ছে চীন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মধ্যপ্রাচ্য থেকে ধীরে ধীরে রাজনৈতিকভাবে সরে যাচ্ছে যুক্তরাষ্ট্র। সেই সুযোগ কাজে লাগানোর চেষ্টা করছে চীন। ইতোমধ্যে অঞ্চলটির বেশকিছু দেশের সঙ্গে চীনা সম্পর্ক স্থাপন হয়েছে। সৌদি আরবের সঙ্গেও সম্পর্ক উন্নয়নের দিকে ধাবিত হচ্ছে বলে জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা এএনআই।

সাম্প্রতিক বছরগুলোতে, তেল ও দ্রুত বর্ধনশীল অর্থনীতির কারণে মধ্যপ্রাচ্যের বেশকিছু রাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক শক্তিশালী হয়েছে চীনের। তবে অঞ্চলটির অন্যতম প্রভাবশালী সৌদি আরবের সঙ্গে তাদের সম্পর্ক এখনো ভালোভাবে স্থাপিত হয়নি। তবে দুই দেশই কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক শক্তিশালী করতে আগ্রহী।

সে লক্ষ্য কিছুদিন আগে সৌদি প্রতিরক্ষা প্রতিমন্ত্রী খালিদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন চীনা প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেঞ্জে। বৈঠকে দুই দেশের মধ্যেকার সম্পর্ক আরও শক্তিশালী করার আশ্বাস দিয়েছেন সৌদি প্রতিরক্ষা প্রতিমন্ত্রী।

গত এক দশকে সৌদি-চীন সম্পর্ক অনেক দূর এগিয়েছে। কিন্তু এখনো মধ্যপ্রাচ্যের দেশটি, মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র। সেইসঙ্গে চীনের অন্যতম বড় বাণিজ্যিক অংশীদ্বার। কিন্তু অস্ত্র কেনার ক্ষেত্রে এখনও সৌদি আরব নির্ভর করছে যুক্তরাষ্ট্রের ওপর। তবে কিছু কিছু ক্ষেত্রে দেশটি চীনের ওপর নির্ভরশীল হচ্ছে। যেমন কিছুদিন আগে, চীনের নির্মিত ড্রোন কিনেছে সৌদি আরব। যা ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে ব্যবহৃত হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *