২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৫শে জিলকদ, ১৪৪৩ হিজরি

সৌদি আরব যুক্তরাষ্ট্রের কৌশলগত গুরুত্বপূর্ণ মিত্র : জো বাইডেন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আঞ্চলিক ও বৈশ্বিক রাজনীতিতে সৌদি আরবকে যুক্তরাষ্ট্রের কৌশলগত গুরুত্বপূর্ণ মিত্র মনে করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসে প্রেস সেক্রেটারি ক্যারিন জেন পিয়েরে।

পিয়েরে বলেন, ‘দীর্ঘ আট দশক ধরে সৌদি আরব যুক্তরাষ্ট্রের কৌশলগত অংশীদার। সাবেক প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডিলানো রুজভেল্ট প্রথম সৌদির সঙ্গে বন্ধুত্বপূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপণের উদ্যোগ নেন, এবং তার পর থেকে প্রত্যেক মার্কিন প্রেসিডেন্ট এ ধারাবাহিকতা রক্ষা করে গেছেন।’

‘আমাদের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনও সৌদিকে কৌশলগত গুরুত্বপূর্ণ মিত্র বলে মনে করেন। তিনি আশা করেন, আঞ্চলিক ও ভৌগলিক রাজনীতিতে আসন্ন দিনগুলোতে সৌদি আরব যুক্তররাষ্ট্রের আরও নির্ভরযোগ্য মিত্র হয়ে উঠবে।’

ইয়েমেনে যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো, ইরানকে সংযত রাখা, মধ্যপ্রাচ্যে আইএসবিরোধী অভিযানে সৌদি সরকারের সহযোগিতা ও সন্ত্রাসবিরোধী অভিযানে যুক্তরাষ্ট্রের পাশে থাকায় সংবাদ সম্মেলনে সৌদি আরবের প্রশংসা করেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি।

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র ও সৌদি আরব কাঁধে কাঁধ মিলিয়ে আইএসবিরোধী অভিযান পরিচালনা করেছিল। এছাড়া লোহিত সাগর ও উপসাগরে আমাদের নৌবাহিনীর সঙ্গে টহল দেয় সৌদি নৌবাহিনী। মধ্যপ্রাচ্যে আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘাঁটিও সৌদি আরবে।’

২০১৮ সালে সৌদি রাজ পরিবারের সমালোচক ও মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশুগজিকে হত্যা ও তার লাশ গুমের ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের হাত ছিল বলে জানিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা। গোয়েন্দাদের এই তথ্যকে আমলে নিয়ে ২০২০ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নিজের মেয়াদের শুরু থেকেই সৌদি যুবরাজের প্রতি অসন্তুষ্ট ছিলেন জো বাইডেন। বিভিন্ন আকার-ইঙ্গিতে এ অসন্তোষ প্রকাশও করেছেন তিনি।

এদিকে, চলতি বছর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম হু হু করে বাড়তে থাকায় সৌদিকে আরো বেশি তেল উৎপাদনের আহ্বান জানিয়েছিল বাইডেন প্রশাসন; কিন্তু রিয়াদে ক্ষমতাসীন সৌদি সরকার সে আহ্বান প্রত্যাখ্যান করে।

মূলত তার পর থেকেই যুবরাজের প্রতি সুর নরম করেন বাইডেন। আগামী মাসে দেশটির বাদশা সালমান ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠকে যোগ দিতে সৌদি সফরের কথা রয়েছে বাইডেনের। সেই সফরের সময়সূচি অবশ্য এখনও নির্ধারিত হয়নি।

  • সূত্র: আল আরাবিয়া

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com