স্বাধীন রাষ্ট্র গঠন ফিলিস্তিনিদের অধিকার: শেখ হাসিনা

স্বাধীন রাষ্ট্র গঠন ফিলিস্তিনিদের অধিকার: শেখ হাসিনা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, স্বাধীন রাষ্ট্র গঠন ফিলিস্তিনিদের অধিকার। এটি দিবালোকের মতো ‘পরিষ্কার বিষয়’। তিনি বলেছেন, গাজায় যা ঘটছে, তা গণহত্যা। এটিকে সমর্থন করার সুযোগ নেই। গতকাল শনিবার জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলনের ফাঁকে তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘গাজায় যা ঘটছে, আমি মনে করি তা গণহত্যা। আমরা কখনোই এটিকে সমর্থন করতে পারি না।’ এ সময় তিনি জোর দিয়ে বলেন, বাংলাদেশ সব সময়ই গণহত্যার বিরুদ্ধে দাঁড়িয়েছে।

গাজার জনগণের বেঁচে থাকার অধিকার আছে, রাষ্ট্র গঠনের অধিকার আছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘গাজার জনগণের বেঁচে থাকার অধিকার আছে, তাদের সঙ্গে যা ঘটছে তা খুবই দুঃখজনক। আমাদের উচিত তাদের পাশে দাঁড়ানো এবং এই আক্রমণ ও যুদ্ধ বন্ধ করা।’

বাংলাদেশ গাজাবাসীর জন্য সহায়তা পাঠিয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বিশ্ববাসীর প্রতি গাজার অধিবাসীদের জন্য সহায়তা পাঠানোর আহ্বান জানান। তিনি বলেন, ‘গাজার দুর্দশাগ্রস্ত শিশু, নারী ও ফিলিস্তিনি জনগণকে সহায়তা দেওয়া উচিত।’

এ সময় বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে রাফাহে ইসরায়েলি অভিযানের বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, বাংলাদেশ এ ধরনের অভিযানকে সমর্থন করে না। তিনি বলেন, ‘ফিলিস্তিনি জনগণের রাষ্ট্র গঠনের অধিকার আছে, এটি পরিষ্কার।’ এ সময় তিনি জাতিসংঘের রেজল্যুশন অনুসারে দ্বিরাষ্ট্রীয় সমাধান বাস্তবায়নের আহ্বান জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *