১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ , ১৯শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি

‘সড়ক দুর্ঘটনায় আমাকে মারবেন না’ দাবি শিক্ষার্থীদের

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মাদক সেবন করে গাড়ি চালিয়ে সড়ক দুর্ঘটনা না ঘটাতে চালকদের প্রতি আহ্বান জানিয়েছে শিক্ষাথীরা। ঢাকার বিভিন্ন প্রতিষ্ঠানে আজ সোমবার এক সম্মিলিত প্রচারাভিযানে এ দাবি ওঠে। এর আয়োজক ছিল ঢাকা আহ্ছানিয়া মিশন।

ঢাকা আহ্‌ছানিয়া মিশন আয়োজিত সপ্তাহব্যাপী সচেতনতামূলক এ প্রচারাভিযানের শেষ দিন ছিল আজ। এতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়। প্রচারাভিযানে ‘মাদক সেবন করে গাড়ি চালাবেন না, সড়ক দুর্ঘটনায় আমাকে মারবেন না’ স্লোগানটি প্রচারের মাধ্যমে সড়কে চালকদের সচেতন থাকার আহ্বান জানায় শিক্ষার্থীরা। এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকা আহ্‌ছানিয়া মিশন এ তথ্য জানায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৩ সালের পরিসংখ্যান অনুযায়ী ওই বছরে বিশ্বে সড়ক দুর্ঘটনায় মোট মৃত্যু হয় ১২ লাখ ৫২ হাজার ৭১ জনের। এর মধ্যে মাদক সেবনের কারণে ৩৯ হাজার ৬২৫ জন এবং মদ্যপানে ১ লাখ ৮৮ হাজার ১৫১ জন মারা যান। নেশাজাতীয় দ্রব্য সেবনে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশও পিছিয়ে নেই। বিশেষ করে রাতের বেলায় দূরপাল্লার ভারী যানবাহনের চালকেরা নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালান এবং সড়ক দুর্ঘনার শিকার হন।

এ ছাড়া সড়ক দুর্ঘটনার অন্যান্য কারণের মধ্যে রয়েছে দ্রুতগতিতে গাড়ি চালানো, চালকদের মধ্যে প্রতিযোগিতা ও বেপরোয়া গাড়ি চালানোর প্রবণতা, দৈনিক চুক্তিভিত্তিক গাড়ি চালানো, লাইসেন্স ছাড়া চালক নিয়োগ, পথচারীদের মধ্যে সচেতনতার অভাব, ট্রাফিক আইন ভঙ্গ, ফিটনেসবিহীন গাড়ি চালানো, মোটরযানে মানসম্মত হেলমেট ব্যবহার না করা, সিটবেল্টের অপর্যাপ্ততা, যানবাহনে শিশুদের জন্য নিরাপদ আসন না থাকা প্রভৃতি।

ঢাকা আহ্‌ছানিয়া মিশন ১৯৯০ সাল থেকে মাদকবিরোধী কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com