৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৩শে জিলহজ, ১৪৪২ হিজরি

হজে অংশ নিতে প্রথম দিনেই চার লাখের বেশি আবেদন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনাকালের সীমিত হজে অংশ নিতে আবেদন শুরুর প্রথম দিনেই সৌদিতে বসবাসরত সাড়ে চার লাখের বেশি লোক আবেদন করেছেন।

আরব নিউজের খবরে বলা হয়, প্রথমদিন যারা আবেদন করেছেন তাদের মধ্যে ৬০ ভাগ পুরুষ এবং ৪০ ভাগ নারী। গত ১৩ জুন থেকে হজের প্রাথমিক আবেদন শুরু হয়েছে। আগামী ২৩ জুন পর্যন্ত তা চলবে বলে জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

সৌদিতে অবস্থানরত নাগরিক ও প্রবাসীদের নিয়ে দ্বিতীয় বারের মতো এবারও সীমিতভাবে হজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। সৌদিতে বসবাসরত মাত্র ৬০ হাজার মুসলিম এবার হজ পালনের সুযোগ পাবেন। এবারের সীমিত হজে যারা কখনো হজ পালন করেননি তাদের অগ্রাধিকার দেওয়া হবে।

খবরে আরো জানা যায়, আগামী ২৫ জুন থেকে আবেদনের প্রেক্ষিতে বাছাই পর্ব শুরু হবে। নির্বাচিত হওয়ার তিন ঘণ্টার মধ্যে হজের অনুমোদিত প্যাকেজের কোনো একটি নির্বাচন করতে হবে। নতুবা তাদের আবেদন বাতিল করা হবে।

তবে এবারে সীমিত হজে অংশগ্রহণ করতে বিভিন্ন শর্তারোপ করেছে সৌদি কর্তৃপক্ষ। এক. অংশগ্রহণকারীকে অবশ্যই ১৮-৬৫ বছর বয়সী হতে হবে। দুই. করোনা টিকার অন্তত একটি ডোজ নির্ধারিত সময়ে গ্রহণ করতে হবে। তিন. দুরারোগ্য ব্যাধি থেকে মুক্ত থাকতে হবে। চার. সৌদিতে অবস্থানরত যারা গত পাঁচ বছর যাবত হজে অংশগ্রহণ করেনি কেবল তারাই এবারের হজে অংশ নেবেন।

গত শনিবার (১২ জুন) শুধুমাত্র সৌদিতে অবস্থানরত ৬০ হাজার মুসলিম হজ পালনের সুযোগ পাবেন বলে জানিয়েছে সৌদি আরব। হজ ও ওমরাহ পালনের ক্ষেত্রে মুসল্লিদের ‘স্বাস্থ্য ও নিরাপত্তা’ অগ্রাধিকার বিবেচনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

সূত্র : আরব নিউজ

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com