১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হজ-ওমরা মেলায় নানা অফার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাজধানীতে হজ ও ওমরা মেলা উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) থেকে তিন দিনব্যাপী এই মেলা সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। মেলায় প্রায় ১৫০টি স্টল এবং প্যাভিলিয়ন রয়েছে। বিভিন্ন এজেন্সি দর্শকদের আকর্ষণ করতে দিচ্ছে নানা ধরনের অফার।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) আয়োজিত এই মেলায় হজ সম্পর্কিত তথ্য সরবরাহ করার পাশাপাশি হজ এজেন্সির সঙ্গে সরাসরি যোগাযোগ সৃষ্টিকে গুরুত্ব দেওয়া হয়েছে। ফলে মধ্যস্বত্বভোগী ও প্রতারকদের প্রভাব হ্রাস পাবে।

বাংলাদেশ এয়ার ট্রাভেলস মেলা উপলক্ষে ১০ হাজার টাকা পর্যন্ত ছাড় দিচ্ছে। মেলায় হোলি মক্কা মদিনা ট্রাভেল সার্ভিস জনপ্রতি হজ ও ওমরা বুকিং এ ছাড় দিচ্ছে। মেলায় বুকিংকারীদের মধ্যে তিন জনকে দেওয়া হবে উপহার। এর মধ্যে প্রথম বিজয়ী ওমরা পালনের জন্য বিমান ভাড়া ফ্রি পাবেন।

খাদেম হজ গ্রুপ মেলায় ইকনোমিক, ডিল্যাক্স ও ফাইভ স্টার প্যাকেজ ঘোষণা করেছে। চ্যালেঞ্জার ট্রাভেল অ্যান্ড ট্যুরস মেলায় বিভিন্ন অফার দিচ্ছে।

বাংলাদেশ বিশ্বের চতুর্থ বৃহত্তম হজযাত্রী প্রেরণকারী দেশ। বাংলাদেশের ৯০ শতাংশের বেশি হজযাত্রী এবং শতভাগ ওমরা যাত্রী বেসরকারি ব্যবস্থাপনায় সৌদি আরবে যান। মেলায় ‘হজ ও ওমরা ব্যবস্থাপনা: অর্জন ও কর্মকাণ্ড’ এবং ‘ই-হজ ব্যবস্থাপনা এবং মক্কা উদ্যোগের রুট’ বিষয়ে দুটি সেমিনার অনুষ্ঠিত হবে।

হাব সভাপতি মো. শাহাদাত হোসেন তসলিম বলেন, অতীতে হজ ব্যবস্থাপনায় অনেক ত্রুটি-বিচ্যুতি ও অনিয়ম ছিল। কিন্তু বর্তমান সরকার ও হাব এর সম্মিলিত প্রচেষ্টায় হজ ব্যবস্থাপনায় আমূল পরিবর্তন এবং শৃঙ্খলা ফিরে এসেছে।

অতীতে হজে না যেতে পেরে হজযাত্রীরা সংক্ষুদ্ধ হয়ে ইহরামের কাপড় পরে আন্দোলন সংগ্রাম করতেন। কিন্তু বর্তমান সরকার ও হাবের বর্তমান নেতৃত্বের যৌথ প্রচেষ্টায় হজযাত্রীদের এখন আর আন্দোলন করতে হয় না। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় হজ ব্যবস্থাপনার আধুনিকায়ন ও ডিজিটালাইজেশন করা হয়েছে।

মেলা প্রসঙ্গে হাব সভাপতি বলেন, মেলার কারণে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য রোধ হবে। সবাই পছন্দের প্যাকেজ এবং এজেন্সি নির্বাচন করতে পারবেন। হজের বিদ্যমান ই-হজ ব্যবস্থাপনা সম্পর্কে হজযাত্রীরা সুস্পষ্ট ধারণা ও তথ্য পাবেন। হজ ও ওমরা ফেয়ারে সেমিনার, সিম্পোজিয়াম ও আলোচনা অনুষ্ঠানের মাধ্যমে হজ ব্যবস্থাপনা ও হজব্রত পালনে আহকাম ও আরকান সম্পর্কে হজযাত্রীরা তথ্য পাবেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com